• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আড়াই হাজার ইউটিউব চ্যানেল ডিলিট করলো গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ আগস্ট ২০২০, ১৮:২৪
Google and YouTube.
গুগল ও ইউটিউব। ফাইল ছবি।

করোনাভাইরাসের এই সংকটময় সময়ে আয় বেড়েছে অনেক ইউটিউবারের। তবে এবার ধাক্কা খেল আড়াই হাজার ইউটিউব চ্যানেলের মালিক। সম্প্রতি ইন্টারনেট জায়ান্ট গুগল প্রায় ২৫০০টি চিন-সম্পর্কিত ইউটিউব চ্যানেল ডিলিট করেছে। খবর দ্য গার্ডিয়ান ও দ্য হিন্দু।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, চিনের এই ইউটিউব চ্যানেলগুলো বিভ্রান্তিমূলক তথ্য ছড়াতো। তাই খবর পাওয়ার পরেই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব থেকে এই চ্যানেলগুলোকে রিমুভ করা হয়েছে। এপ্রিল থেকে জুন মাসের মধ্যে এই ইউটিউব চ্যানেলগুলি সরানো হয়েছিল।

ইউটিউবের পক্ষ থেকে জানানো হয়, এই চ্যানেলগুলো থেকে এমনিতে স্প্যামি, অরাজনৈতিক কন্টেন্ট পোস্ট করা হত, কিন্তু সেখানে রাজনীতির সাথে জড়িত কিছু বিভ্রান্তিকর পোস্টও ছিল।

যদিও গুগল এখনও ডিলিট হওয়া ২ হাজার ৫০০টি চ্যানেলের নামের তালিকা প্রকাশ করেনি। তারা জানিয়েছে, চ্যানেলগুলোর কিছু ভিডিওর লিঙ্ক টুইটারে দেখা গিয়েছিল।

গত এপ্রিল মাসে ডিসইনফর্মেশন ক্যাম্পেইনে সোশ্যাল মিডিয়া অ্যানালিসিস্টকারী সংস্থা গ্রাফিকা সেগুলো শনাক্ত করে। গ্রাফিকা এ ধরনের ভুয়া চ্যানেল ও টুইটার অ্যাকাউন্টের বিষয়ে জানিয়েছিল। পরে চ্যানেলগুলোকে ডিলিট করা হয়। আমেরিকার চিনা দূতাবাস এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

সাম্প্রতিক সময়ে ভুয়া খবর প্রচার আটকাতে বেশ কয়েকটি কড়া পদক্ষেপ নিয়েছে গুগল এবং ফেসবুকের মতো প্ল্যাটফর্মগুলো। জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপও কিছুদিন আগেই ভুয়া খবর আটকাতে ‘সার্চ দা ওয়েব’ ফিচার রোলআউট করতে শুরু করেছে।

জিএ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
ক্রোম ব্রাউজারে ভয়ংকর ত্রুটি, আপনি নিরাপদ তো?
জেমিনির ভুলে বিপাকে গুগল সিইও, হারাতে পারেন চাকরি 
জিমেইলকে টেক্কা দিতে আসছে মাস্কের এক্সমেইল 
X
Fresh