• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রোজা, ইফতার ও তারাবিহ নামাজের নিয়ত ও দোয়া

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩১ মে ২০১৭, ১১:৩৪

রোজা ইসলাম ধর্মের পাঁচটি মূল ভিত্তির তৃতীয়। সূর্য উদয় থেকে অস্ত পর্যন্ত সব ধরণের পানাহার ও জৈবিক কাজ থেকে বিরত থাকার নাম রোজা।

ইসলামী বিধান অনুসারে, প্রাপ্ত বয়স্ক সকল মুসলমানের জন্য রমজান মাসের প্রতিটি রোজা রাখা ফরজ।

রোজার নিয়ত :

বাংলায় উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গদাম মিন শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আংতাস সামীউল আলীম।

অর্থ : আয় আল্লাহ , আপনার সন্তুষ্টির জন্য আগামীকালের ফরয রোযা রাখার নিয়ত করছি। আমার পক্ষ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সব জানেন ও শোনেন।

ইফতারের নিয়ত :

বাংলায় উচ্চারণ: আল্লাহুম্মা সুমতু লাকা, ওয়া তাওআক্কালতু আ‘লা রিঝক্বিকা, ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রহিমীন।

অর্থ: আয় আল্লাহ , আমি আপনারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং আপনারই দেয়া রিযিক দিয়ে ইফতার করছি।

ইফতার-এর সুন্নত :

খুরমা বা খেজুর দিয়ে ইফতার শুরু করা সুন্নত। আমাদের নবীজি খুরমা বা খেজুর দিয়ে ইফতার করতেন। ওয়াক্ত হওয়া অর্থাৎ আযান হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করা সুন্নত। হাদীছে কুদসী শরীফ-এ রয়েছে, আল্লাহ পাক বলেছেন, আমার বান্দাদের মধ্যে আমার নিকট অধিকতর প্রিয় ওই ব্যক্তি যারা তাড়াতাড়ি ইফতার করে অর্থাৎ সময় হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করে।

ইফতার করার পূর্বে তিনবার দুরূদ শরীফ পাঠ করতে হবে।

তারাবিহ নামাজ

রমজান মাসের জন্য নির্দিষ্ট তারাবিহ নামাজ জামাত পড়া ও সম্পূর্ণ কোরআন শরিফ একবার খতম করা সুন্নতে মুয়াক্কাদা। রাসুলুল্লাহ (সা.) নিজে রমজানে রাতে বেশি বেশি নামাজ পড়তেন এবং সাহাবায়ে কিরামকে পড়ার জন্য নির্দেশ দিয়েছেন। তারাবিহ নামাজ জামাতের সঙ্গে আদায় করা ও কোরআন শরিফ খতম করা অধিক সওয়াবের কাজ।

তারাবিহ নামাজ দুই দুই রাকাআত করে পড়া যায়; আবার এক সঙ্গে ৪ রাকাআতও পড়া যায়। যেহেতু তারাবিহ নামাজ লম্বা ক্বেরাতে পড়া উত্তম। তাই দুই রাকআত করে ধীর স্থিরভাবে পড়াই উত্তম।

তারাবিহ নামাজ আদায়ের সময় আরবি এবং বাংলায় নিয়ত করলেও হবে।

তারাবিহ নামাজের নিয়ত : নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা, রাকাআতাই সালাতিত তারাবিহ সুন্নাতু রাসুলিল্লাহি তাআলা, (ইক্বতাদাইতু বিহাজাল ইমাম) মুতাওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার। (ইমামের পিছনে নামাজ পড়লে বন্ধনীর অংশটুকুসহ পড়তে হবে)

বাংলায় নিয়ত : তারাবির নামাজের দুই রাকাআত সুন্নাত নামাজ (এ ইমামের সঙ্গে) কিবলামুখী হয়ে আল্লাহ তাআলার জন্য আদায় করার নিয়ত করছি। আল্লাহু আকবার।

তারাবি নামাজের চার রাকাত পরপর দোয়া : সুব্হানাযিল মুলকি ওয়াল মালাকুতি সুবহানাযিল ইযযাতি ওয়াল আযমাতি ওয়াল হাইবাতি ওয়াল কুদরাতি ওয়াল কিবরিয়ায়ি ওয়াল জাবারূত। সুব্হানাল হায়্যিল্লাযি লা-ইয়ানামু লা এনামু ওয়ালা ইয়ামুতু আবাদান আবাদা। সুব্বুহুন কুদ্দুছুন রাব্বুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রূহ।

এসএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • রমজান এর পাঠক প্রিয়
X
Fresh