• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

নতুন নিয়মে সৌদি আরবে হজের রেজিস্ট্রেশন শুরু

আরটিভি নিউজ

  ০৭ জুলাই ২০২০, ০৯:৩৯
Hajj registration begins in Saudi Arabia under new rules
ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে চলতি বছর সৌদি আরবের বাইরে থেকে হজ পালন করতে আসা নিষিদ্ধ হওয়ার পর নতুন নিয়মে দেশটিতে হজ রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

সোমবার থেকে অনলাইনের মাধ্যমে শুরু হওয়া হজ রেজিস্ট্রেশন চলবে ১০ জুলাই পর্যন্ত।

আগে যারা কখনো হজ পালন করেননি তারাই কেবল এবার চলতি বছর পবিত্র হজ পালনের সুযোগ পাবেন। হজ পালনকারীর বয়স ২০ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে। সৌদি সরকার কর্তৃক প্রকাশিত হজ নির্দেশিকায় এসব শর্ত দেওয়া হয়েছে।

আল আরাবিয়ার খবরে আরও বলা হয়, আবেদনকারীকে স্বাস্থ্য বিষয়ক বেশ কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। সেই সঙ্গে হজের আগে ও পরে ১৪ দিন করে কোয়ারেন্টিনে থাকার অঙ্গীকার করতে হবে।

সৌদি আরবের নাগরিকদের পাশাপাশি সৌদিতে বৈধ রেসিডেন্স কার্ডপ্রাপ্তরা আবেদন করতে পারবেন। তবে সৌদি নাগরিক ৩০ শতাংশ ও অন্যান্য দেশের নাগরিক ৭০ শতাংশ আবেদন করতে পারবেন। মোট ১০ হাজার ব্যক্তি হজের সুযোগ পাবেন।

ডায়াবেটিস, হার্টের রোগী, শ্বাসজনিত রোগী ও কোভিড-19 এর সংক্রমণ কিংবা লক্ষণযুক্ত কেউ আবেদন করতে পারবেন না।

আবেদনের পর নির্বাচিতদের নামের তালিকা ১২ জুলাই প্রকাশ করা হবে। সেই সঙ্গে আবেদনকারীকে এসএমএস ও মেইল করে জানিয়ে দেওয়া হবে।

এবার বর্হিবিশ্বের কেউ হজে অংশ নিতে পারবেন না। রেজিস্ট্রেশনের জন্য কোনো দূতাবাসের কোনো ভূমিকা নেই। এবারের হজের আনুষ্ঠানিকতা শুরু হবে ১৯ জুলাই (২৮ জিলকদ) থেকে। চলবে ২ আগস্ট (১৩ জিলহজ) পর্যন্ত।

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের আসছে করোনা
X
Fresh