Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

সীমিত পরিসরে হবে হজ, কোনো দেশ থেকে অংশ নেয়ার সুযোগ নেই (ভিডিও)

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ বছর খুবই সীমিত পরিসরে হজ হবে। শুধুমাত্র সৌদি আরবের নাগরিক এবং সেখানে বসবাসরত বিদেশি নাগরিকরা হজে অংশ নিতে পারবেন। বিশ্বের কোনও দেশ থেকে কেউ হজে অংশ নিতে পারবেন না।

সোমবার (২২ জুন) সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এ নির্দেশনা জারি করেছে।

সৌদি প্রেস এজেন্সির এক বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বৈশ্বিক করোনা পরিস্থিতি বিবেচনা করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সীমিত খুবই সীমিত সংখ্যক হাজির অংশগ্রহণে ১১৪১ হিজরির হজ আয়োজনের নির্দেশনা দিয়েছে। হজের গণজমায়েতের ফলে করোনাভাইরাসের সংক্রমণের আশঙ্কা থাকায় হজযাত্রীদের সুরক্ষার স্বার্থে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত এর কোনও ভ্যাকসিন বা প্রতিষেধকও বের হয়নি। এই অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা লাখ লাখ হাজির মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হয়ে পড়বে। ফলে ভাইরাসটির সংক্রমণ ঠেকানো সম্ভব হবে না।

প্রতি বছর প্রায় ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলিম হজ পালন করেন। বাংলাদেশ থেকে এ বছর এক লাখ ৩৭ হাজার হজ যাত্রী যাওয়ার কথা ছিল। হজে যেতে ইচ্ছুক ৬৭ হাজার মানুষ ইতিমধ্যে নিবন্ধন করেছেন। তবে সৌদি সরাকরের এই কারণে তাদের কেউ এবার হজে যেতে পারবেন না।

এমকে

RTV Drama
RTVPLUS