• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হজ নিয়ে সিদ্ধান্ত ১৫ জুনের পর: প্রতিমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ জুন ২০২০, ১৯:২৫
Decision on Hajj after June 15: State Minister
ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ

‘হজের আয়োজক দেশ সৌদি আরব। তারা আগামী ১৫ জুনের মধ্যে এ বছরের হজ বিষয়ে তাদের সিদ্ধান্ত নেবে। আমরা তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। আয়োজক দেশ হিসেবে তারা হজ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার পরে প্রধানমন্ত্রীর সাথে পরামর্শ করে আমরা আমাদের পরবর্তী সিদ্ধন্ত নেব।’

শনিবার আরটিভি অনলাইনকে এ তথ্য জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ।

তিনি আরো বলেন, হজযাত্রীদের নিবন্ধন প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। কর্তৃপক্ষ সংক্ষিপ্ত নোটিশে হাজীদের পাঠাতে প্রস্তুত রয়েছে। মোটকথা আমরা যে কোনো সিদ্ধান্তের জন্য প্রস্তুত।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার করোনার জন্যে সৌদি সরকারের এখনও সিদ্ধান্ত না পাওয়ার কারণে হজযাত্রী নিবন্ধন অনেক কম হয়েছে।

প্রতিমন্ত্রী আরো জানান, করোনা মহামারিজনিত কারণে সৌদি আরব যদি এই বছর হজ জামাত আয়োজন না করে তবে নিবন্ধিত প্রার্থীরা আগামী বছর অগ্রাধিকার পাবে। যারা ইতোমধ্যে হজের জন্য অর্থ জমা দিয়েছেন তাদের চিন্তার দরকার নেই। আপনি পরের বছর অগ্রাধিকার পাবেন। আগামীবার না যেতে চাইলেও তার টাকা ফেরত পাবেন। এ বিষয়ে আমি গ্যারান্টি দিচ্ছি।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে আরো জানা গেছে, চলতি বছরে বাংলাদেশের হজের কোটা ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার। করোনার কারণে এ বছর নিবন্ধিত ৬৪ হাজার ৫৯৪ জনের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৪৫৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬১ হাজার ৫৯৪ জন নিবন্ধন করেছেন।

উল্লেখ্য, এবছর চাঁদ দেখা সাপেক্ষে ৩০ জুলাই (৯ জিলহজ) হজ্ অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।
পি

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুখবর দিলেন মেহজাবীন
নিরাপত্তা প্রাচীর ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
X
Fresh