• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মহামারিতে শুধু দোয়া নয়, নিতে হবে প্রয়োজনীয় ব্যবস্থাও: মুফতি তায়্যিব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ এপ্রিল ২০২০, ১৪:৪২
মহামারিতে শুধু দোয়া নয় নিতে হবে প্রয়োজনীয় ব্যবস্থাও মুফতি তায়্যিব
মুফতি তায়্যিব আহমাদ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে মানুষ এখন সবচেয়ে বেশি আতঙ্কিত অবস্থায় আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মেনে সংক্রমিত হওয়ার ঝুঁকি এড়াতে অনেক দেশ ও এলাকায় চলছে লকডাউন।

করোনা সাধারণ ফ্লু’র মত হাঁচি-কাশির মাধ্যমে ছড়ায়। আবার আক্রান্ত রোগী অন্যের সংস্পর্শে গেলে সংক্রমিত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। এ জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা সামাজিক দুরত্ব অর্থ্যাৎ প্রত্যেকের মাঝে অন্তত ৬ফুট দূরত্ব রক্ষা করতে বলছে।

অনেকেই এই মহামারিকে এখনও গুরুত্বের সাথে নিচ্ছেন না। কারও মাঝে অসচেতনা যেমন লক্ষ্য করা যাচ্ছে, তেমনি কারও মাঝে ধর্মীয় গোড়ামিও দেখা যাচ্ছে। পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে। অনেককেই বলতে শোনা যাচ্ছে রোজায় নামাজ রোজা ও আমল করলে আল্লাহর এই গজব থেকে মুক্তি পাওয়া যাবে। চিকিৎসকরা যে পরামর্শ দিচ্ছেন তার কোনও প্রয়োজন নেই।

এ সম্পর্কে কারওয়ান বাজার জামিয়া আম্বর শাহ আল ইসলামিয়ার সিনিয়র মুহাদ্দিস মুফতি তায়্যিব আহমাদ বলেন, একবার এক ব্যক্তি রাসুলুল্লাহ (সা.) এর কাছে এসে বললেন, হে আল্লাহর রাসুল। আমি আমার উটকে বেধে তারপর আল্লাহর ওপর ভরসা করবো, নাকি না বেধেই আল্লাহর ওপর ভরসা করবো। উত্তরে নবি কারিম (সা.) বললেন, তুমি সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে উট বাধবে। তারপর আল্লাহর ওপর ভরসা করবে। এ থেকে বুঝা যায় সুস্থ্য থাকার জন্য চিকিৎসার মাধ্যমগুলো ব্যবহার করেই আল্লাহর ওপর ভরসা করতে হবে। অর্থ্যাৎ নামাজ, বেশি বেশি তাওবা ও দোয়া পড়তে হবে।

তিনি বলেন, মহামারি শুধু যে আল্লাহর গজব তাও বলা যাবে না। মহামারি তিনটি কারণে আসে। এটি কারো জন্য গজব, কারো জন্য পরীক্ষা আবার কারো জন্য রহমত।

আল্লাহতায়ালা সুরা বাকারার ১৫৫ নম্বর আয়াতে বলেন, আমি ক্ষুধা, ভয়, জানমালের ক্ষতি, ফসলের ক্ষতির মাধ্যমে তোমাদের পরীক্ষা করবো। যারা ধৈর্য্য ধারণ করবে হে রাসুল আপনি ধৈর্য্যশীলদের জান্নাতের সুসংবাদ দিন।

মুমিনের জন্য এসব মহামারি পরীক্ষা। আর যারা এসব মহামারিতে পড়ে আল্লাহর ওপর বিশ্বাস আরও বাড়িয়ে দিবে, বেশি বেশি আল্লাহকে স্মরণ করবে। আল্লাহ নিশ্চই তাদের এর প্রতিদান দেবেন। এটি তাদের জন্য গজব হবে না, রহমত হবে। আর যারা আল্লাহর ওপর বিশ্বাস আনলো না, তাদের জন্য অবশ্যই এটি গজব হবে।

মুফতি তায়্যিব আরও বলেন, মহামরি থেকে নিজেকে রক্ষা করার জন্য আল্লাহর রাসুল সাড়ে ১৪শ বছর আগে যেভাবে মোকাবিলা করতে বলেছিলেন এখনকার বিজ্ঞানীরা সে কথাই বলছেন। বুখারি শরিফের হাদিস- নবি কারিম সা. বলেছেন, কোনও ভূখন্ডে মহামারি দেখা দিয়েছে এরকম খবর যখন তোমরা শুনবে তখন ওই ভূখন্ডে প্রবেশ করবে না। আবার তোমরা যদি মহামারি দেখা দেয়া ভূখন্ডেই থাকো তাহলে সেখান থেকে বাইরে যাবে না। এরকম নির্দেশ দেয়ার কারণই হচ্ছে যে, মহামারি যেনো আরও ব্যাপক আকারে ছড়িয়ে না পড়ে। এখন বিশ্বব্যাপী যে লকডাউন চলছে মহামারি পরিস্থিতিতে তা করতে আল্লাহর রাসুল আগেই বলেছেন।

তিনি বলেন, বর্তমানে করোনা নামে বিশ্বব্যাপী যে মহামারি চলছে তা থেকে বাঁচতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ চিকিৎসকরা যেসব পরামর্শ দিচ্ছেন তার সব বিষয়ই ইসলামের সাথে সম্পর্কযুক্ত। ইসলাম এর বিরোধিতা করে না। বরং এই নির্দেশাবলী সাড়ে ১৪ বছর আগেই ইসলাম দিয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বার্ড ফ্লু থেকে আরেক মহামারির আশঙ্কা
আরও ৫১ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই
দেশে করোনা শনাক্ত ঊর্ধ্বমুখী 
আরও ২৩ কোম্পানির ফ্লোর প্রাইস উঠে গেল
X
Fresh