• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সরস্বতী পূজা আজ, মণ্ডপে মণ্ডপে নানান আয়োজন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ জানুয়ারি ২০২০, ০৯:৫৬
সরস্বতী পূজা আজ, মণ্ডপে মণ্ডপে নানান আয়োজন

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হচ্ছে আজ বৃহস্পতিবার। মাঘ মাসে শুক্ল পঞ্চমী তিথিতে বিদ্যার দেবী সরস্বতীর পূজা করা হয়। তিনি শুক্ল বর্ণ, শুভ্র হংসবাহনা, বীণা রঞ্জিত পুস্তক হস্তে অর্থাৎ একহাতে বীণা ও অন্য হাতে পুস্তক।

বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর পূজা অনুষ্ঠিত হচ্ছে। দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করছেন তার ভক্তরা।

রাজধানী ঢাকাসহ সারা দেশের মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, হাতেখড়ি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি ও আলোকসজ্জা।

সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু সম্প্রদায়ের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

প্রতি বছরের মতো এবারো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে সকাল ৮টার দিকে শুরু হয়েছে সরস্বতী দেবীর পূজার্চনা এবং ৯টা থেকে শুরু হয় অঞ্জলি প্রদান। সন্ধ্যা ৬টার দিকে হবে আরতি অনুষ্ঠান।

এদিকে সরস্বতী পূজা তিথি বুধবার ৯টা ১৫ তে শুরু হওয়ায় দেশের অনেক স্থানে পূজা অনুষ্ঠিত হয়েছে।

এ বছর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউট জগন্নাথ হল চত্বর জুড়ে বিভিন্ন আইডিয়া ও থিমভিত্তিক ৭০টির বেশি মণ্ডপ নির্মাণ করা হয়েছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চবির শাটল ট্রেনে কাটা পড়ে কিশোরের মৃত্যু
দেশসেরার তালিকায় ৪৩তম গণ বিশ্ববিদ্যালয়
কৃষিগুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন শুরু যেদিন
রাবির নতুন জনসংযোগ প্রশাসক প্রণব কুমার পাণ্ডে
X
Fresh