• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

কুরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৫ আগস্ট ২০১৮, ১৮:৪৪

ঈদুল আজহায় মানুষ মূলত মহান আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কুরবানি দিয়ে থাকে। তবে কুরবানির পশু জবাইয়ের আগে বেশকিছু নিয়ম আছে যেগুলো খেয়াল রাখতে হবে। নিজের কুরবানির পশু নিজেই জবাই করা মুস্তাহাব। যদি নিজের দ্বারা জবাই সম্ভব না হয় তবে অন্যের দ্বারা জবাই করানো উচিত। এক্ষেত্রে জবাইয়ের সময় কুরবানিদাতা সামনে থাকা ভালো।

আসুন জেনে নিই কুরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া-

জবাই করার নিয়ম ও দোয়া

বিসমিল্লাহি আল্লাহু আকবার

জবাই করার সময় পশু কিবলামুখী করে শোয়ানো। অতঃপর (بِسْمِ اللهِ اَللهُ اَكْبَر) বিসমিল্লাহি আল্লাহু আকবার বলে জবাই করতে হবে।

কোনো ব্যক্তি জবাই করার সময় জবাইকারীর ছুরি চালানোর জন্য সাহায্য করে, তবে তাকেও বিসমিল্লাহি আল্লাহু আকবার বলতে হবে। ইচ্ছাকৃতভাবে বিসমিল্লাহ বলা পরিত্যাগ করলে জবাইকৃত পশু হারাম বলে গণ্য হবে। আর যদি ভুলবশত বিসমিল্লাহ ছেড়ে দেয় তবে তা খাওয়া বৈধ।

কুরবানি ‍শুদ্ধ হওয়ার জন্য যা জরুরি

জবাই করার সময় কণ্ঠনালী, খাদ্যনালী, এবং উভয় পাশের দুটি রগ অর্থাৎ মোট চারটি রগ কাটা জরুরি। কুরবানি শুদ্ধ করতে কমপক্ষে তিনটি রগ কাটতে হবে। কিন্তু যদি দু’টি রগ কাটা হয় তবে কুরবানি দুরস্ত হবে না। (হিদায়া)

ছুরি ভালোভাবে ধার দিতে হবে

জবাই করার সময় ছুরি ভালোভাবে ধার দিয়ে নিতে হবে। এতে করে জবাইয়ের সময় পশুর অপ্রয়োজনীয় কষ্ট হবে না।

কুরবানির পশু জবাই করার দোয়া

কুরবানির পশু জবাই করার সময় মুখে (উচ্চ স্বরে) নিয়ত করা জরুরি নয়। অবশ্য মনে মনে এ নিয়ত করা উচিত যে, আমি আল্লাহর উদ্দেশ্যে কুরবানি আদায় করছি।
-------------------------------------------------------
আরও পড়ুন : কুরবানির গোশত অন্য ধর্মাবলম্বীকে দেওয়া জায়েজ
-------------------------------------------------------
তবে মুখে দোয়া পড়া উত্তম

কুরবানির পশু কিবলার দিকে শোয়ানোর পর এ দোয়া পাঠ করতে হবে-

ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। আল্লাহুম্মা মিনকা ওলাক।

অতঃপর ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে কুরবানির পশু জবাই করা।

কুরবানির পশু জবাই করে যে দোয়া পড়তে হবে

আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিমা আলাইহিমাস সালাতা ওয়াস সালাম।

লক্ষ্যণীয় হলো- যদি কেউ কোনও শরিক ছাড়া একা কুরবানি দেয় এবং নিজে জবাই করে তবে বলবে মিন্নি; আর অন্যের কুরবানির পশু জবাই করার সময় ‘মিন’ বলে যারা কুরবানি আদায় করছে তাদের নাম বলতে হবে।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিপদ-আপদ থেকে বাঁচার দোয়া
নিয়ম ভাঙায় সদরঘাটে লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের প্রাণহানি
ঈদ জামাতে দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া
কালীগঞ্জে ঊষার ইফতার ও দোয়া মাহফিল
X
Fresh