• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মসজিদে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল, ভিড় কবরস্থানেও

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ মে ২০১৮, ২৩:০২

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মঙ্গলবার (১ মে) রাতে পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত। জাতীয় মসজিদ বায়তুল মুকাররমসহ বিভিন্ন মসজিদে ইবাদত-বন্দেগির জন্য আসা মুসল্লিদের জমায়েত বেড়েছে। পাশাপাশি কবরবাসীদের জন্য দোয়া করতে কবরস্থানে ভিড় দেখা গেছে মুসল্লিদের।

মহান আল্লাহর নৈকট্য লাভ এবং গুনাহ থেকে ক্ষমা পেতে নফল এবাদত বন্দেগিতে মশগুল থাকবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। নফল নামাজের পাশাপাশি কোরআন তেলাওয়াত, দোয়া ও মোনাজাত করে পরিবার, দেশ ও জাতির কল্যাণ কামনা করবেন তারা।

মাগরিবের পর থেকেই রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে জাতীয় বায়তুল মোকাররমে আসতে শুরু করেন মুসল্লিরা। এছাড়া বিভিন্ন এলাকার মসজিদগুলোতেও মুসল্লিরা ইবাদতে মশগুল হয়ে মহান সৃষ্টিকর্তার দরবারে প্রার্থনা করছেন। এ উপলক্ষে ধর্মপ্রাণ নারী-পুরুষ নফল রোজাও পালন করেছেন।

পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি কামনার পাশাপাশি বাংলাদেশের জনগণের সুখ-সমৃদ্ধি কামনা করেন।

রাষ্ট্রপতি তার বাণীতে দেশবাসীসহ সমগ্র মুসলিম উম্মাহকে আন্তরিক মোবারকবাদ জানান। তিনি বলেন, শবে বরাত মুসলমানদের জন্য এক মহিমান্বিত ও বরকতময় পবিত্র রজনী। মাহে রমজান ও সৌভাগ্যের আগমনী বারতা নিয়ে পবিত্র লায়লাতুল বরাত প্রতিবারের ন্যায় এবারও আমাদের মাঝে সমাগত।

বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলমানকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সৌভাগ্যের এই রজনী মানবজাতির জন্য বয়ে আনে মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমত ও বরকত। এ রাতে তিনি ক্ষমা প্রদর্শন এবং প্রার্থনা পূরণের অনুপম মহিমা প্রদর্শন করেন। রহমতের এ রাত আমাদের জন্য বয়ে আনুক শান্তি ও সমৃদ্ধি।

শবে বরাত উপলক্ষে রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ স্থানগুলোয় আইনশৃঙ্খলা বাহিনীর টহল-নজরদারি বাড়ানো হয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি অব্যাহত রাখার স্বার্থে মঙ্গলবার সন্ধ্যা ছয়টা থেকে শুক্রবার ভোর ছয়টা পর্যন্ত ক্ষারজাতীয় বা বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা বাজিসহ অন্যান্য ক্ষতিকর ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

এদিকে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করছে। দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টাকা কমানোয় এ বছর ৮৪ হাজার মুসল্লি হজ পালন করবেন : ধর্মমন্ত্রী
গোর-এ-শহীদ ময়দানে ৬ লাখ মুসল্লির ঈদের নামাজ আদায়
জাতীয় ঈদগাহে একসঙ্গে নামাজ আদায় করবেন যত মুসল্লি
কাবা শরিফে মুসল্লির আত্মহত্যার চেষ্টা
X
Fresh