• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইসলাম নারীকে পুরুষের চেয়ে বেশি গুরুত্ব দিয়েছে

লাইফস্টাইল ডেস্ক

  ০৬ এপ্রিল ২০১৮, ১২:১৭

আরটিভিতে সরাসরি প্রচারিত হয় ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন। এ অনুষ্ঠানে কুরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন মুফতি কাজী মোহাম্মদ ইব্রাহীম।

প্রশ্ন: চুলে কলপ কিংবা মেহেদি দেয়া সম্পর্কে ইসলামে কী বিধান আছে?

উত্তর: এ সম্পর্কে হাদিসে কঠিন কথা বলা হয়েছে। যারা সাদা চুলকে কালো করে তারা জান্নাতে যাওয়া দূরে থাকুক জান্নাতের সুবাসও পাবে না। তবে, মেহেদি দেয়া যাবে, কিংবা চুলকে সাদা, খয়েরি এরকম করা যাবে। তবে মেয়েদের জন্য চুলে কলপ কিংবা মেহেদি কিংবা রঙ করা নিয়ে কোন সমস্যা নেই।

--------------------------------------------------------
আরও পড়ুন : নিষ্পাপ আনন্দ ও বৈধ বিনোদন সুন্নত
--------------------------------------------------------

প্রশ্ন: বাংলাদেশে আসা রোহিঙ্গা মুসলমানদের প্রতি কীভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া যায়?

উত্তর: রোহিঙ্গার বিষয়টি সারা পৃথিবীর মানুষকে নাড়া দিয়েছে। স্মরণকালের ইতিহাসে এমন অমানবিক ও পাশবিক নির্যাতনের ঘটনা আর ঘটেনি। তাদেরকে আশ্রয় দেয়া মুসলিম হিসেবে এবং মানুষ হিসেবে আমাদের দায়িত্ব। আল্লাহ তায়ালা সুরা আনফালে বলেছেন, যারা মোহাজেরদেরকে আশ্রয় দেয়, সাহায্য করে তারা সত্যিকারের ইমানদার।

সুরা আলহাশরে আল্লাহ তায়ালা বলেছেন, যারা দেশ ত্যাগে বাধ্য হয়ে অন্য একটি দেশে যায়, তাদেরকে যারা স্বাগতম জানিয়ে নিজের দেশে স্থান করে দেয় এরা ওই মোহাজেরদের ভালবাসে।

প্রশ্ন: মিয়ানমারের সেনারা রোহিঙ্গা নারী ও শিশুদের অনেক নির্যাতন করেছে। রোহিঙ্গা নারীদের প্রতি কেমন দৃষ্টিভঙ্গি হওয়া উচিত?

উত্তর: নবী কারিম সবসময় নারীদের কল্যাণ করার কথা বলেছেন। হাদিসে আছে, একজন পুরুষের যদি তার স্ত্রী পছন্দও না হয় তাহলেও স্ত্রীর সাথে সদ্ব্যবহার করতে হবে, তার খেয়াল রাখতে হবে। হতে পারে তার মধ্যেই তোমার জন্য বড় কোন কল্যাণ অপেক্ষা করছে।

কিন্তু কোন স্ত্রীকে বলে নাই তোমার স্বামী পছন্দ না হলে তার সাথে থাকতে হবে অথবা তার সাথে সদ্ব্যব্যবহার করতে হবে। নারীজাতির প্রতি আল্লাহ তায়ালা সবচেয়ে বেশী গুরুত্ব দিয়েছেন। এমনকি পবিত্র কুরআনে নারীদের নামে সুরা আছে, কিন্তু পুরুষদের নামে নাই।

আরও পড়ুন:

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাড়িচাপায় মরেছে এক ভাই, আরেক ভাইকে বাসায় আনলেন পিয়া
জান্নাতি মানুষের ৮ বৈশিষ্ট্য
আরব আমিরাতে ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ
১৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
X
Fresh