• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ আগস্ট ২০১৭, ০৯:৫০

আজ সোমবার সনাতন হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে দেশের হিন্দু সম্প্রদায় জন্মাষ্টমী পালন করছে।

হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রী কৃষ্ণ জন্ম গ্রহণ করেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠা করার জন্য ভগবান শ্রী কৃষ্ণ দ্বাপর যুগে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। যুগে যুগে পৃথিবীতে যখন অন্যায়, অত্যাচার, জুলুম, নির্যাতন বেড়ে যায়, তখনই বিভিন্ন অবতার রূপে পৃথিবীতে ভগবান আবির্ভূত হন।

জন্মাষ্টমী উপলক্ষে আজ সরকারি ছুটি। দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এছাড়া রাষ্ট্রপতি আবদুল হামিদ বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের বিশিষ্ট নাগরিকদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন।

জন্মাষ্টমী পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সর্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে উৎসব উদযাপনের কর্মসূচি হাতে নিয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৮টা থেকে শ্রী শ্রী গীতাযজ্ঞ। বিকেল ৩টায় ঐতিহাসিক জন্মাষ্টমী শোভাযাত্রা। বিকেল তিনটায় পলাশীর মোড় থেকে এই মিছিল শুরু হয়ে বাহাদুর শাহ্ পার্কে গিয়ে শেষ হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এই মিছিল উদ্বোধন করবেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিশেষ অতিথি হিসেবে মিছিলে অংশ নেবেন। রাতে কৃষ্ণ পূজা এবং ১৮ আগস্ট শুক্রবার আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh