Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার ক্ষণগণনা শুরু

মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার ক্ষণগণনা শুরু
মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার ক্ষণগণনা শুরু

আজ বুধবার (৬ অক্টোবর) ভোরে দেবীর আবাহনের মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজার ক্ষণগণনা শুরু হয়েছে। চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহন করেন অনুসারীরা। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ এই মহালয়া। মহালয়ার ছয়দিন পরেই শুরু হবে দেবীর আরাধনা।পঞ্জিকা অনুসারে, দেবী দুর্গা এবার আসবেন ঘোড়ায় চড়ে আর বিদায় নেবেন দোলায় চড়ে।

আগামী ১১ অক্টোবর সোমবার বোধনের মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। ওইদিনই ষষ্ঠী আর পরেরদিন ১২ অক্টোবর সপ্তমী। ১৩ অক্টোবর অষ্টমী, ১৪ অক্টোবর নবমী ও ১৫ অক্টোবর দশমীর দিন বিসর্জনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শেষ হবে।

শাস্ত্র অনুযায়ী, পিতৃপক্ষের শেষ দিনটিকে মহালয়া বলে। এ দিন পূর্বপুরুষদের উদ্দেশে তর্পণ করা হয়। কৃষ্ণপক্ষের সমাপ্তি ও শুক্লপক্ষ বা দেবীপক্ষের সূচনার আগের অমাবস্যাকে মহালয়া বলা হয়। যদিও এ নিয়ে নানা মত প্রচলিত রয়েছে। মহালয়ার দিনে দেবী দুর্গা মহিষাসুর বধের দায়িত্ব পান।

দিনটি উপলক্ষে আজ (৬ অক্টোবর) ভোর সাড়ে ৫টায় রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহালয়ার বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে মহানগর সার্বজনীন পূজা কমিটি। দেবীর আগমনী উপলক্ষে দিনটি উদযাপন করতে গুলশান বনানী সর্বজনীন পূজা পরিষদের আয়োজনে ভোরে বনানী মাঠে দেবীবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অপরদিকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানায়, গত বছর সারাদেশে দুর্গাপূজার মণ্ডপের সংখ্যা ছিল ৩০ হাজার ২১৩টি। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ১১৮টিতে। যা গত বছরের চেয়ে এক হাজার ৯০৫টি বেশি। আর ঢাকা মহানগরে পূজা মণ্ডপের সংখ্যা ২৩৮টি; যা গত বছর থেকে চারটি বেশি।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS