Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

ধর্ম ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ মে ২০২১, ২৩:১০

ইব্রাহীম (আ.)-এর অগ্নিকুণ্ডের কয়লা কিভাবে মাছ হয়েছিল? (ভিডিও)

ইব্রাহীম (আ.)-এর অগ্নিকুণ্ডের কয়লা কিভাবে মাছ হয়েছিল? (ভিডিও)
ইব্রাহীম (আ.)-এর অগ্নিকুণ্ডের কয়লা কিভাবে মাছ হয়েছিল? (ভিডিও)

তুরস্কের ইস্তাম্বুল থেকে প্রায় ১ হাজার কিলোমিটার দূরে অবস্থিত এই এলাকা। যেখানে ইব্রাহীম (আ.)-কে আগুনে নিক্ষেপ করেছিল নমরুদ। এখানে একটি জলধারা রয়েছে। যেখানকার মাছ ও পানির সঙ্গে ইব্রাহীম (আ.)-এর সম্পর্ক রয়েছে। কেউই এই মাছগুলোকে কখনো ধরে না এবং খায় না।

ইব্রাহীম (আ.)-এর সেই সময়কার অগ্নিকাণ্ডের ঘটনার সঙ্গে যুগ যুগ ধরে স্মৃতি হয়ে আছে এই মাছগুলো। ইব্রাহীম (আ.)-কে যখন আগুনে ফেলে দেয়া হয়েছিল তখন আল্লাহর নির্দেশে শীতল হয়ে গিয়েছিল আগুন। সেখানে যে টুকরো টুকরো কাঠগুলো পুড়ে ছাই হয়েছিল সেগুলো মাছে পরিণত করে দেয় মহান আল্লাহ তা’আলা। সেই মাছগুলো বংশ-পরমায় আজও এখানে রয়েছে।

আল্লাহর নির্দেশে আগুন শীতল হয়েছিল। তবে তা বরফের মতো না, যে শীতল মানুষের মনে প্রশান্তি এনে দেয়। পরবর্তীতে আগুন শীতল হওয়ার পর পানিতে রূপান্তর হয়।

তখনকার সময়ের মানুষরা মূর্তি পূজা করত। ইব্রাহীম (আ.)-যখন তার বাবাকে বলল, হে বাবা, আপনি কোন মূর্তির ইবাদত করছেন, যে মূর্তি শুনতে পায় না, দেখতে পায় না। আপনার কোনো সাহায্যে সে সহযোগিতা করতে পারে না। এমন একটা মূর্তির পূজা আপনি কেমন করে করেন? এরপর ইব্রাহীম (আ.)-এর উপর নেমে আসে অবর্ণনীয় নির্যাতন।

আরও তথ্যসহ বিস্তারিত জানা যাবে ভিডিওতে

এসআর/

RTV Drama
RTVPLUS