Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

ধর্ম ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ এপ্রিল ২০২১, ১৭:০১
আপডেট : ২৬ এপ্রিল ২০২১, ১৭:১৪

কেন এখানে মসজিদের মিনারে সূর্য অস্ত যায় ও চন্দ্র উদিত হয়? (ভিডিও)

কেন এখানে মসজিদের মিনারে সূর্য অস্ত যায় ও চন্দ্র উদিত হয়? (ভিডিও)
কেন এখানে মসজিদের মিনারে সূর্য অস্ত যায় ও চন্দ্র উদিত হয়? (ভিডিও)

মেহরিমা সুলতানা মসজিদ। তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত। সুলতান সুলাইমান খান আল-কানুনি কর্তৃক প্রতিষ্ঠিত এটি। যার নকশা করেছিলেন স্থপতি মিমার সিনান। মেহরিমা ছিলেন সুলতান সুলাইমানের মেয়ে। ১৫২২ সালে তোপকাপি প্রাসাদে জন্মগ্রহণ করেন তিনি। ‘মেহরিমা’ একটি ফার্সি শব্দ। এর অর্থ- সূর্য ও চন্দ্রের জ্যোতিতে আলোকিত।

মেহরিমা ছিলেন সুলতান সুলাইমানের আদরের কন্যা। ১৭ বছর বয়সে মেয়ের বিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন সুলতান। বিয়ের বিষয়ে অনেকগুলো প্রস্তাব আসলেও দুটি প্রস্তাব গুরুত্ব পায়। একটি মিমার সিনান’র পক্ষ থেকে। তখন মিমার সিনানের বয়স ৫০ বছর এবং তিনি বিবাহিত ছিলেন। এ কারণে সুলতান বিয়েতে মত দেননি। অপর প্রস্তাবটি এসেছিল গভঃ রুস্তম পাশার সঙ্গে। তার সঙ্গে বিয়ে দেয়া হয় মেহরিমা সুলতানার।

এখানে সুলতান সুলাইমান দুটি মসজিদ নির্মাণ করিয়েছিলেন মিমার সিনান’কে দিয়ে। দুটি মসজিদই উৎসর্গ করা হয়েছিল মেহরিমার নামে। মিমার সিনান এখানে মনের গভীর শ্রদ্ধা-ভালোবাসা লুকিয়ে রেখেছেন।

মসজিদটির বিশেষ একটি দিক হচ্ছে- শুধু মার্চ ও এপ্রিলের কয়েকদিন একটি মসজিদের মিনারে এসে সূর্য অস্ত যায় এবং আরেকটি মসজিদের মিনার থেকে চন্দ্র উদিত হয়। মেহরিমা সুলতানা নামের মহিমা এখানে ফুটিয়ে তোলা হয়েছে স্থপতি মিমার সিনানের স্থাপত্যের মধ্য দিয়ে।

আরও তথ্যসহ বিস্তারিত জানা যাবে ভিডিওতে

এসআর/

RTV Drama
RTVPLUS