• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হুররাম সুলতানা কে ও কী তার পরিচয়, জানুন চমকপ্রদ ইতিহাস (ভিডিও)

ধর্ম ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ এপ্রিল ২০২১, ২২:২০
হুররাম সুলতানা কে ও কী তার পরিচয়, জানুন চমকপ্রদ ইতিহাস (ভিডিও)
হুররাম সুলতানা কে ও কী তার পরিচয়, জানুন চমকপ্রদ ইতিহাস (ভিডিও)

হুররাম সুলতানার মাকবারা। সুলতানের উপর প্রভাব বিস্তার এবং নিজের ব্যক্তিত্বের কারণে যারা স্মরণীয় হয়ে আছেন তাদের মধ্যে অন্যতম হুররাম সুলতানা। সুলতান সুলাইমান খান আল-কানুনি’র খুব প্রিয়তম স্ত্রী ছিলেন এই হুররাম সুলতানা। অথচ হুররাম তোপকাপি প্রাসাদে প্রবেশ করেছিলেন একজন সাধারণ কৃতদাসী হিসেবে। হুররাম তার নাম ছিল না, সুলতান সুলাইমান ভালোবেসে তাকে এই নামে ডাকতেন।

হুররাম নামের অর্থ যে আনন্দ দেয়, ব্যক্তিত্বে সহজেই মিশে যাওয়ার ক্ষমতা রাখে। তিনি মিষ্টি হাসি দিয়ে সত্যিকার অর্থেই জয় করতে পেরেছিলেন সুলতান সুলাইমান আল-কানুনির মন।

হুররাম সুলতানার মূল নাম ছিল আলেকজান্দ্রা রুসলানা। পরবর্তীসময় তাকে হুররাম বলা হতো, কারণ তিনি অত্যন্ত ভদ্র ও সুদর্শনী নারী ছিলেন। হুররাম সুলতানা খ্রিস্টান (ক্যাথলিক) ধর্মাবলম্বীর ছিলেন। তার ইসলাম ধর্ম গ্রহণের বিষয়ে দুটি প্রসিদ্ধ মত রয়েছে। কেউ বলেন ছোট বেলাতেই ইসলাম গ্রহণ করেছিলেন। আবার কেউ বলেন সুলতানের কাছে আসার পর ইসলাম গ্রহণ করেছিলেন হুররাম।

হুররামও প্রথমে দাসী ছিলেন। সেখান থেকে সুলতান সুলাইমান তাকে নিজের আয়ত্তে নিয়ে আসেন। হুররামকে দেখার পর যখন পছন্দ হয় তখন শরীয়-সম্মতভাবেই বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন তারা।

আরও তথ্যসহ বিস্তারিত জানা যাবে ভিডিওতে

এসআর/

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh