• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চাঁদ দেখেই যে দোয়া পড়তে বলেছেন বিশ্বনবী

অনলাইন ডেস্ক
  ১৩ এপ্রিল ২০২১, ১৯:০০
রমজানের চাঁদ দেখেই যে দোয়া পড়তে বলেছেন বিশ্বনবী
ফাইল ছবি

রমজান মুমিনের সৌভাগ্যের মাস, প্রত্যাশা ও প্রাপ্তির মাস, প্রার্থনা ও ক্ষমাপ্রাপ্তির মাস। তাই মুমিন মাত্রই রমজানের জন্য অপেক্ষা করেন। রমজান লাভের জন্য দোয়া করেন।

রমজানের নতুন চাঁদের অনুসন্ধান প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অন্যতম সুন্নাত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শাবান মাসের ২৯ তারিখ সন্ধ্যায় নিজে রমজানের চাঁদের অনুসন্ধান করতেন এবং সাহাবায়ে কেরামকে চাঁদ দেখতে বলতেন। রমজানের নতুন চাঁদ দেখলে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কল্যাণ ও বরকতের দোয়া করতেন।

হজরত তালহা ইবনে ওবায়দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন নতুন চাঁদ দেখতেন তখন বলতেন।

‘আল্লাহু আকবার, আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি ওয়াস্সালামাতি ওয়াল ইসলামি ওয়াত্‌তাওফিকি লিমা তুহিব্বু ওয়া তারদা রাব্বুনা ওয়া রাব্বুকাল্লাহ।’

অর্থ : আল্লাহ মহান, হে আল্লাহ! এ নতুন চাঁদকে আমাদের নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় কর। আর তুমি যা ভালোবাস এবং যাতে তুমি সন্তুষ্ট হও, সেটাই আমাদের তাওফিক দাও। আল্লাহ তোমাদের এবং আমাদের প্রতিপালক।’ (তিরমিজি, মিশকাত)

শাবান মাস শুরু হওয়ার পর হজরত রাসূলুল্লাহ (সা.) রমজানের জন্য আরও ব্যাকুল হয়ে উঠতেন। তিনি শাবান মাসের দিন গণনা করতেন, চাঁদের হিসেব রাখতেন। অপেক্ষা করতেন রমজানের চাঁদের জন্য।

হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, হজরত রাসূলুল্লাহ (সা.) শাবান মাসের চাঁদের হিসেব যেভাবে রাখতেন অন্যকোনো মাসের হিসেব সেভাবে রাখতেন না। পরে চাঁদ দেখে রোজা রাখতেন। ’ -মুসনাদে আহমদ

হজরত রাসূলুল্লাহ (সা.) উম্মতকেও নির্দেশ দিয়েছেন শাবান মাসের চাঁদের হিসেব রাখতে। যেনো রমজানের রোজা নির্ভুলভাবে রাখা যায়। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, তোমরা রমজানের জন্য শাবানের চাঁদের হিসেব রাখো। -সুনানে বায়হাকি

এসএস

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
তীব্র গরম থেকে বাঁচার দোয়া
তীব্র গরমে মহানবী (সা.) যে দোয়া পড়তেন
হামাস প্রধান হানিয়ার সঙ্গে এরদোয়ানের বৈঠক
X
Fresh