Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ এপ্রিল ২০২১, ১৭:২৪
আপডেট : ১২ এপ্রিল ২০২১, ১৭:২৬

রোজায় করোনা সংক্রমণের ঝুঁকি নেই: ডব্লিউএইচও

Fasting won’t spread Covid says WHO
সংগৃহীত

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আগামীকাল থেকে রমজান মাস শুরু হচ্ছে। বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশে রমজান মাস বুধবার থেকে শুরু হতে পারে। এমতাবস্থায় রমজানের রোজা রাখলে করোনাভাইরাস সংক্রমণের ক্ষেত্রে কোনও প্রভাব ফেলবে কিনা তা নিয়ে নির্দেশিকা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও।

সংস্থাটি বলছে, আক্রান্ত ব্যক্তি রোজা রাখলেও করোনা সংক্রমণের ঝুঁকি নেই। এছাড়া সুস্থ ব্যক্তিদের জন্য রোজা রাখা নিরাপদ বলেও জানিয়েছে তারা। ডব্লিউএইচও জানাচ্ছে, যারা দীর্ঘ সময় ধরে করোনায় ভুগছেন (সুস্থ হওয়ার পরও যাদের শরীরে এটির উপসর্গ রয়েছে) তারাও রোজা রাখতে পারবেন। তবে রোজা রাখা অবস্থায় উপসর্গ গুরুতর আকার ধারণ করলে রোজা ভাঙতে পারবেন তারা।

ডব্লিউএইচও জানিয়েছে, রোজা রাখলে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ে এমন কোনও প্রমাণ নেই। এছাড়া সংক্রমণের পর দীর্ঘমেয়াদে কারও শরীরে করোনার উপসর্গ থাকলে ধর্মীয় রীতি মেনেই রোজা ভাঙার সুযোগ রয়েছে।

এদিকে রমজানের রোজা রেখেও টিকা নেয়ার ব্যাপারে মানুষজনকে পরামর্শ দিয়েছে সংস্থাটি। তারা বলছে, ইসলামি আইন অনুযায়ী এটা করার বিধান রয়েছে। কেননা টিকা বা ইনজেকশন যদি মাংসপেশীতে দেয়া হয় এবং চিকিৎসা বা রোগ-বালাইয়ের জন্য নেয়া হয় তাহলে এর মাধ্যমে রোজা ভঙ্গ হবে না। তবে টিকা নেয়ার পরও শারীরিক দূরত্ব, শ্বাস-প্রশ্বাসের নিয়ম ও হাত ধোঁয়াসহ স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক পরার নির্দেশনা মেনে চলা উচিত বলে জানিয়েছে তারা।

RTV Drama
RTVPLUS