logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ মার্চ ২০২১, ২০:৩৪
আপডেট : ০২ মার্চ ২০২১, ২০:৪০

করোনা টিকা ছাড়া হজে যেতে পারবে না ‍মুসল্লিরা

Covid vaccine must for annual pilgrimage
সংগৃহীত

সৌদি আরবের কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাসের টিকা না নিলে হজ করতে পারবে না কোনও মুসল্লি। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, কোনও মুসলিম যদি হজ করতে চায় তাহলে তিনি করোনার টিকা নিয়েছেন এমন প্রমাণ দেখাতে হবে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতির মাধ্যমে তাদের এই সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল রাবিয়াহ বলেছেন, হজ করার জন্য এটাই ‘প্রধান শর্ত’ হবে। সব হজযাত্রীকে ‘অবশ্যই টিকা’ দিতে হবে বলেও জানান তিনি।

আরও পড়ুনঃ পাকিস্তানে জরুরি অবতরণ করলো ভারতীয় বিমান

তবে এ বছর বিদেশি হজযাত্রীদের হজ করতে দেয়া হবে কিনা সে বিষয়ে কিছু জানায়নি স্বাস্থ্য মন্ত্রণালয়। আগামী ১৭ জুলাই থেকে হজ শুরু হওয়ার কথা রয়েছে। করোনার কারণে গত বছর সৌদিতে বসবাসরত মাত্র এক হাজার মানুষকে হজ করার অনুমতি দেয়া হয়েছিল।

আরও পড়ুনঃ ‘দুষ্টু আত্মা’ তাড়াতে ৯ বছরের শিশুকে পিটিয়ে হত্যা

এদিকে গত ১৭ ডিসেম্বর থেকে সৌদি আরবে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। দেশটিতে তিনটি কোম্পানির টিকা দেয়া হচ্ছে। এগুলো হচ্ছে- মডার্না, ফাইজার-বায়োএনটেক এবং অ্যাস্ট্রাজেনেকা। সৌদি আরবে এ পর্যন্ত ৩ লাখ ৭৭ হাজার ৭০০ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে প্রায় সাড়ে ৬ হাজার মানুষ।

উল্লেখ্য, ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম হচ্ছে। প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের ওপর অন্তত একবার হজ করা ফরজ। প্রতি বছর প্রায় ২০ লাখ মানুষ পাঁচ দিনব্যাপী বিভিন্ন রীতিনীতির মাধ্যমে হজ পালন করে।

RTV Drama
RTVPLUS