• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কারি সিদ্দিকের কুরআন তেলাওয়াতের কণ্ঠ নিয়ে চলছে বিশ্বব্যাপী আলোচনা (ভিডিও)

আরটিভি নিউজ

  ১৩ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৫৮
কারি নূরীন মোহাম্মদ সিদ্দিক

মুসলিম বিশ্বের একেক অঞ্চলে কুরআন তেলাওয়াতের সুর একেক রকম। এক সময় মধ্যপ্রাচ্যে কুরআন তেলাওয়াতের সুর বিশ্বে প্রভাব বিস্তার করলেও বর্তমানে আফ্রিকান সুরের ধারার প্রভাব লক্ষ্যণীয়।

বিবিসির খবরে বলা হয়, সুন্দর সুর ও তেলাওয়াতের নিজস্ব ভঙ্গির জন্য বিশ্বে জনপ্রিয় হয়েছিলেন সুদানের কারি নূরীন মোহাম্মদ সিদ্দিক। সারা বিশ্বের মানুষ তার কণ্ঠে খুঁজে পায় বিষাদ, হৃদয় স্পর্শ করা আবেগ এবং অপূর্ব মূর্ছনা।

২০২০ সালের নভেম্বর মাসে সুদানে এক গাড়ি দুর্ঘটনায় ৩৮ বছর বয়সী নূরীন মোহাম্মদ সিদ্দিক মারা যান। বিশ্বব্যাপী তিনি কতটুকু জনপ্রিয় ছিলেন তা বুঝা যায় তার মৃত্যুর খবর শুনে যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য, পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণ সব জায়গায় শোক ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন : কারাগারে ২৭ বন্দীর ইসলাম গ্রহণ

তার মৃত্যুর পর টেক্সাসের ইমাম ওমর সোলেইমান টুইট করে বলেন, ‘বিশ্ব আমাদের সময়ের সবচেয়ে সুন্দর কণ্ঠগুলোর একটিকে হারালো’। বিভিন্ন ধর্মের বিষয়ে পড়ান এরকম একজন সুদানি-আমেরিকান শিক্ষক হিন্ড মাক্কি বলেন, তার গুণ ব্যাখ্যা করা খুবই কঠিন।

তিনি বলেন, লোকজন বলে যে তার কণ্ঠে আফ্রিকার আসল পরিচয় পাওয়া যায়। কিন্তু ‍সেটা আসলে কী তা তারা পরিষ্কার করে বলতে পারে না এবং তারা সেটা পছন্দ করে।

নূরীন মোহাম্মদ সিদ্দিকের তেলাওয়াত এবং তার অকাল মৃত্যুর ফলে ঐতিহ্যবাহী আফ্রিকান স্টাইলে কুরআন তেলাওয়াতের বিষয়ে এখন আলোচনা হচ্ছে।

তিনি গত শতাব্দীতে নব্বই-এর দশকে রাজধানী খার্তুমের পশ্চিমে আল-ফারাজাব গ্রামের একটি মাদরাসায় কুরআন তেলাওয়াত শুরু করেন তিনি।

আরও পড়ুন : রাতে ঘুমাতে যাওয়ার আগের ৭ সুন্নত

পরে যখন তিনি খার্তুমে চলে আসেন, শহরের কয়েকটি বড় মসজিদের নামাজে তিনি ইমামতি করেন এবং সে সময় তিনি মানুষের দৃষ্টি আকর্ষণ করেন। ইউটিউবে তার একটি ভিডিও আপলোড করার পর তার নাম দ্রুত চারদিকে ছড়িয়ে পড়তে শুরু করে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসলামিক সেন্টার অলিম্পিয়ার ইমাম ওমর জাব্বি সৌদি আরবের মদিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তার জন্ম সিয়েরা লিওনে। সেনেগাল এবং গাম্বিয়াতে শিক্ষকদের কাছে তিনি কুরানের তেলাওয়াত শিখেছেন।

তিনি বলেন, সেখানে আমি বিভিন্ন স্টাইলে কুরআন তেলাওয়াত করতে শিখেছি। সাম্প্রতিক বছরগুলোতে মধ্যপ্রাচ্যের স্টাইলে কুরআনের তেলাওয়াত আফ্রিকাসহ সারা বিশ্বে জনপ্রিয়তা অর্জন করেছে।

আরও পড়ুন : চীনে কাঠের মসজিদে খোদাই করা পুরো কোরআন

মুসলিম বিশ্বের কিছু অঞ্চলে, বিশেষ করে আফ্রিকা মহাদেশের গ্রামীণ এলাকায় কুরআন পাঠের বিষয়ে আরও কিছু ধারা প্রচলিত রয়েছে। তার মধ্যে একটি হচ্ছে সুদানের আল-দুরি। কুরআন তেলাওয়াতের সময় মোহাম্মদ সিদ্দিক বেশিরভাগ সময় এই ধারা অনুসরণ করতেন। তার তেলাওয়াতের স্টাইলের মধ্যে ছিল বিশ্বজনীন এবং একই সাথে বিভিন্ন আঞ্চলিক ঐতিহ্যের বিষয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানে সমগ্র মুসলিম বিশ্বের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর
X
Fresh