• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শুরু হচ্ছে ওমরাহ তার আগে মানতে হবে নতুন নিয়ম

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৯
Umrah, omrah, saudi,
সাম্প্রতিক ছবি

করোনাভাইরাসের দাপট শুরুর হওয়ার পর প্রথমবারের মতো ওমরাহ কার্যক্রম শুরু করতে চলেছে সৌদি আরব। মোট চার ৪ ধাপে পুরোপুরি ওমরাহ কার্যক্রম বিশ্বব্যাপী সবার জন্য উন্মুক্ত করা হবে বলেও জানিয়েছে দেশটির ওমরাহ ও হজ মন্ত্রণালয়।

আগামী ৪ অক্টোবর থেকে সৌদিতে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা ওমরাহ শুরু করতে পারবেন। তবে ওমরাহ শুরু না হতেই আবারও নতুন কিছু শর্ত ও নিয়ম প্রকাশ করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ কর্তৃপক্ষ।

এক নজরে দেখে নেবো নতুন শর্ত ও নিয়মগুলো

আপাতত শিশু-কিশোরদের ওমরাহ করা থেকে বিরত রাখা হয়েছে। প্রাপ্ত বয়স্ক তথা ১৮ থেকে ৬৫ বছর বয়সী ব্যক্তিদের ওমরাহ করতে দেয়া হবে।

ওমরাহ আবেদনের পর মসজিদে হারামে প্রবেশের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। এ ছাড়া কোনো ব্যক্তিকেই মসজিদে হারামে প্রবেশ করতে দেয়া হবে না।

আবেদনের আলোকে হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ পালনকারীদের জন্য আবাসন ও পরিবহন ব্যবস্থা করবে।

ওমরাহ পালনকারীদের জন্য আবাসিক হোটেলগুলোতে আইসোলেশনের ব্যবস্থা থাকবে। যাতে কোনও লক্ষণ বা সমস্যা দেখা দিলেই ওমরাহ পালনকারীরা আইসোলেশন সুবিধা পেতে পারে।

অনুমোদিত অ্যাপ-এ রেজিস্ট্রেশন করতে সমস্যা হলে ওমরাহ ও মসজিদে হারামে প্রবেশের জন্য অনুমতি লাভে বিকল্প ব্যবস্থাপনাও থাকবে।

২৪ ঘণ্টায় ১২টি গ্রুপ ওমরাহ পালন করতে পারবে। ওমরাহ পালনের জন্য ৩ ঘণ্টা সময়ের অনুমতি দেবে। থাকবে সার্বক্ষণিক স্বাস্থ্য সেবা।

মসজিদে হারামে প্রবেশের ১৫ মিনিট আগে নির্ধারিত চেক পয়েন্টে যোগাযোগ ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে সাক্ষাত করতে হবে।

বহিঃবিশ্বের দেশগুলোর ক্ষেত্রে

বিশ্বের নানা প্রান্তে থাকা মুসলিমদের জন্য ঝুঁকিমুক্ত ওমরা পালনের সুযোগ দেয়ার ক্ষেত্রে আগামী সপ্তাহে চুড়ান্ত সিদ্ধান্ত নেবে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে এ ক্ষেত্রে কিছু প্রয়োজনীয় শর্ত আরোপ করবে মন্ত্রণালয়।

বহিঃবিশ্বের লোকদের জন্য ওমরাহ পালনের বিশেষ ব্যবস্থপনা রাখবে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। আর বিশেষ ব্যবস্থাপনা ওমরাহ ও হজ কার্যক্রম সম্পন্ন করতে মন্ত্রণালয় সক্ষম।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বহিঃবিশ্বের লোকদের ওমরাহ সম্পাদনে নিবন্ধন ও অ্যাপ কার্যক্রম নিয়ে কাজ করছে।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের
মালয়েশিয়ায় ৩ বাংলাদেশি নিহত
হার্টের রিংয়ের দাম বাড়বে না 
অবৈধ হাসপাতাল-ক্লিনিকের বিষয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী
X
Fresh