• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শিগগিরই চালু হচ্ছে ওমরাহ হজ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৫:০৯
Umrah to resume with limited domestic pilgrims
সংগৃহীত

স্থানীয় হাজিদের নিয়ে সীমিতাকারে খুব শিগগিরই পবিত্র ওমরাহ চালু হবে বলে সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় আন্তর্জাতিক ফ্লাইটের ওপর থেকে আংশিক বিধিনিষেধ তুলে নেয়ায় ওমরাহ হজ চালু হওয়ার রাস্তা প্রশস্ত হলো।

রোববার সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই ঘোষণা অনুযায়ী, ১৫ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইটের ওপর থেকে আংশিক বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে। আর আগামী বছরের প্রথম দিন থেকে পুরোপুরি ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

মন্ত্রণালয় জানায়, করোনায় আক্রান্ত না হলে বৈধ রেসিডেন্সি পারমিট বা ভিসাধারী গালফ দেশগুলোর নাগরিক এবং সৌদি নাগরিক নন এমন ব্যক্তিরা মঙ্গলবার থেকে সৌদি আরবে প্রবেশ করতে পারবে।

সৌদি সরকারের কর্মী ও সেনাবাহিনী কর্মকর্তা, দূতাবাসের কর্মী, শিক্ষার্থী এবং চিকিৎসা প্রয়োজনে মানুষজন সৌদি আরবে প্রবেশ করতে ও বের হতে পারবে।

এদিকে করোনা পরিস্থিতি উন্নতি হওয়ার প্রেক্ষিতে ধীরে ধীরে ওমরাহ হজের ওপর থেকেও বিধিনিষেধ তুলে দেয়া হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

তবে স্থানীয় সূত্রের বরাত দিয়ে গালফ নিউজ জানিয়েছে, নির্দিষ্ট শর্ত মেনে স্থানীয় মানুষজন ওমরাহ হজ পালন করতে পারবেন। তবে ওমরাহ হজের জন্য হাজিদের অবশ্যই করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।

করোনাভাইরাস মোকাবিলায় যেসব স্বাস্থ্যবিধি আছে তার সঙ্গে সঙ্গতি রেখেই ওমরাহ হজ চালু করা হবে। কি কি শর্ত আরোপ করা হবে সে বিষয়ে পরে বিস্তারিত জানাবে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
ফেসবুকে লাইভের জেরে চাকরি গেল এসপির
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
X
Fresh