• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পবিত্র কাবা ধোয়ার কাজ সম্পন্ন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ সেপ্টেম্বর ২০২০, ১৩:০৩
kaaba was cleaned as per tradition
সংগৃহীত

মক্কা নগরীর গভর্নর ও প্রধান খতিবের নেতৃত্বে পবিত্র কাবা ধোয়ার কাজ শেষ হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় কাবা ধোয়ার কাজ শুরু করা হয়।

সৌদি বাদশাহ সালমানের পক্ষে মক্কা নগরীর গভর্নর প্রিন্স খালিদ আল ফয়সাল কাবা শরিফ ধোয়া ও পরিচ্ছন্নতার কাজে নেতৃত্ব দেন। সকালে ধোয়ার কথা থাকলেও এবার রীতি ভেঙে এশার নামাজের পর পবিত্র কাবা ধোয়ার কাজ সম্পন্ন করা হয়েছে।

কাবা ধোয়ার সময় হারামাইন প্রেসিডেন্সির চেয়ারম্যান ও কাবা শরিফের প্রধান খতিব শায়খ আবদুর রহমান আস সুদাইসসহ স্পেশাল ইমারর্জেন্সি ফোর্সের কমান্ডার ও হজ সিকিউরিটি ফোর্সের কমান্ডার, মন্ত্রিপরিষদের সদস্য ও দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও অংশ নেন। অন্য সময় বিভিন্ন মুসলিম দেশের রাষ্ট্রদূতরা অংশ নিলেও এবার করোনার কারণে তাদের আমন্ত্রণ জানানো হয়নি।

রীতি অনুযায়ী প্রত্যেক মহররম মাসে পবিত্র কাবা ধোয়া হলেও আরাফার দিন (৯ জিলহজ) কাবার গিলাফ বদলানো হয়। কাবা ধোয়াকে সৌদি সরকার সবিশেষ গুরুত্ব দিয়ে থাকে।

কাবাঘর গোসলের এই ধারাবাহিকতা মহানবী (সা.) থেকেই শুরু হয়েছে। তিনি সর্বপ্রথম মক্কা বিজয়ের পর কাবাঘর থেকে মূর্তি অপসারণ শেষে তা ধৌত করেন। পরে খোলাফায়ে রাশেদীনও এই ধারা অব্যাহত রাখেন।

এরই ধারাবাহিকতায় সুন্নতের অনুসরণে বর্তমান শাসকরাও কাবাঘর ধোয়া অব্যাহত রেখেছেন।

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh