logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

ঈদের নামাজ শেষে পশু কোরবানিতে ব্যস্ত নগরবাসী

After the Eid prayers, the city dwellers are busy in animal sacrifice
পশু কোরবানিতে ব্যস্ত নগরবাসী, ছবি: সংগৃহীত
ঈদুল আজহার নামাজ আদায় শেষে পশু কোরবানিতে ব্যস্ত হয়ে পড়েছেন নগরবাসীসহ সারা দেশের ধর্মপ্রাণ মুসলিমরা। ভোরে পশু কোরবানি করার জন্য গোসল করিয়ে প্রস্তুত করে রেখেছেন অনেকেই। এরপর নিজেরা গোসল করে নতুন জামা-কাপড় পরিধান করে এবং আঁতর-সুগন্ধি মেখে নামাজ আদায়ের জন্য মসজিদে ছুটে যান। স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ও মাস্ক পরিধান করে মুসল্লিরা নামাজ আদায় করেন। তার আগে মসজিদের ইমাম খুতবা পাঠ করেন।

কিভাবে কোরবানি করতে হবে, কোরবানির মাংস কিভাবে বিলিবণ্টন করতে হবে খুতবা পড়ার সময় ইত্যাদি সম্পর্কে বয়ান করেন। এছাড়াও বয়ানে মহামারি করোনাভাইরাস ও চলমান বন্যা থেকে দেশবাসীকে রক্ষার জন্য মহান আল্লাহর দরবারে ফরিয়াদ জানান। নামাজ আদায় শেষে আল্লাহর কাছে দেশের মঙ্গল কামনায় মোনাজাত করা হয়। তবে করোনার সংক্রমণ রোধে এবার ঈদের নামাজ আদায় শেষে প্রচলিত রেওয়াজ অনুযায়ী কোলাকুলি করেননি। 

জাতীয় বায়তুল মোকাররম মসজিদের আজ সর্বমোট সাতটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় শুরু হওয়া প্রথম জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। এসময় মুকাব্বির হিসেবে ছিলেন মসজিদের মুয়াজ্জিন হাফেজ ক্বারী কাজী মাসুদুর রহমান। নামাজ শেষে মোনাজাতে দেশ-জাতির মঙ্গল কামনায় আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। করোনার কারণে নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা কোলাকুলি থেকে বিরত থাকলেও পরস্পরে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এছাড়া ঈদুল আজহায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আরো পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত শুরু হয় ৭টা ৫০ মিনিটে, তৃতীয় জামাত হবে ৮টা ৪৫ মিনিটে, চতুর্থ জামাত ৯টা ৩৫ মিনিটে, পঞ্চম জামাত সাড়ে ১০টায় এবং ১১টা ১০ মিনিটে শুরু হবে শেষ ঈদ জামাত। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ঈদুল আজহার নামাজে অংশ নিচ্ছেন মুসল্লিরা। 

দ্বিতীয় জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী, মুকাব্বির ছিলেন ক্বারি হাবিবুর রহমান মেশকাত। সকাল ৮টা ৪৫ মিনিটে শুরু হওয়া তৃতীয় জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা এহসানুল হক, মুকাব্বির থাকবেন মাওলানা ইসহাক।

চতুর্থ জামাতে ইমামতি করবেন পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম, মুকাব্বির থাকবেন মো. শহীদুল্লাহ। পঞ্চম জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ূর রহমান খান, মুকাব্বির থাকবেন খাদেম হাফেজ মো. আব্দুল মান্নান। সর্বশেষ জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের সাবেক উপ-পরিচালক মাওলানা মুহাম্মদ আব্দুর রব মিয়া, মুকাব্বির থাকবেন খাদেম হাফেজ মো. আব্দুর রাজ্জাক।
পি
 

RTVPLUS