logo
  • ঢাকা শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

আজ রাতেই শুরু হচ্ছে হজের আনুষ্ঠানিকতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
|  ২৮ জুলাই ২০২০, ১৯:৩৫ | আপডেট : ২৮ জুলাই ২০২০, ২০:১৪
Hajj's formality to begin tuesday night
সংগৃহীত
‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনির মাধ্যমে আজ রাত থেকেই শুরু হচ্ছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। প্রতিবছর ৭ জিলহজ দিনগত সন্ধ্যায় মক্কা থেকে মিনার মাঠের উদ্দেশে যাত্রা শুরু করেন হজযাত্রীরা। আগামীকাল বুধবার (৮ জিলহজ) সারা দিন অবস্থানের পর বৃহস্পতিবার ফজরের নামাজ আদায় শেষে আরাফাতের উদ্দেশে যাত্রা করবেন হাজিরা।

আগামী বৃহস্পতিবার পালিত হবে পবিত্র হজ। দীর্ঘ ৯০ বছরের মধ্যে এবারই প্রথম সৌদি আরবের বাইরের কোনও দেশ থেকে কেউ হজে অংশ নিতে পারছে না। করোনাভাইরাস মহামারির কারণে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

চলতি বছর করোনার কারণে সীমিতাকারে হজ অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয় সৌদি কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে এ বছর মাত্র এক হাজার মুসল্লি হজ করতে পারছেন। এই হাজিদের মধ্যে সৌদি আরবসহ অন্যান্য দেশের নাগরিকও রয়েছে। হজে অংশ নেয়া এক হাজারের মধ্যে ৭০০ জন বিদেশি নাগরিক এবং ৩০০ জন সৌদি নাগরিক। এছাড়া অংশ গ্রহণকারী হাজীদের বয়স ২০ থেকে ৫৫ বছরের মধ্যে রাখা হয়েছে।

বিধি অনুযায়ী, চলতি বছর হজ পালনকারীরা কাবা শরিফ ও কালো পাথর (হুজরে আসওয়াদ) চুমু খেতে বা স্পর্শ করতে পারবেন না। ৯ জিলহজ আরাফাতের ময়দান ছাড়া সব সময় মাস্ক পরিধান করতে হবে। এখানে হাজিরা জোহর এবং আসরের নামাজ একসঙ্গে আদায় করবেন।

পরদিন ১০ জিলহজ শয়তানের উদ্দেশ্যে পাথর ছুড়ে মারবেন। এজন্য আগে থেকে জীবাণুমুক্ত প্যাকেটজাত পাথর ব্যবহার করতে হবে। সৌদি কর্তৃপক্ষ এসব পাথর সরবরাহ করবে। তাই এ বছর মুজদালিফা থেকে শয়তানকে ছুড়ে মারা কংকর সংগ্রহ করতে হবে না।

এরপর মাথা মুণ্ডন করে কোরবানি দিতে হবে। এভাবে পর পর আরও দুইদিন শয়তানের উদ্দেশ্য কংকর মারতে হবে। এছাড়া প্রথম দিনের কংকর মারা শেষ হলে চলমান হজ কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত সব হাজিকে মিনায় নির্দিষ্ট আবাসনে থাকতে হবে।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • ধর্ম এর সর্বশেষ
  • ধর্ম এর পাঠক প্রিয়