• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এবার বাংলা ভাষায়ও হজের খুতবা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ জুলাই ২০২০, ১৪:০৭
Hajj Khutbah in Bangla language this year
ফাইল ছবি

প্রতি বছর ৯ জিলহজ আরাফার ময়দানে আরবি ভাষায় পবিত্র হজের খুতবা দেয়া হয়। গত বছর আরবির পাশাপাশি আরও পাঁচ ভাষায় এই খুতবা অনুবাদ করে প্রচার করা হয়েছে। এ বছর আরও পাঁচটি ভাষায় এই খুতবা অনুবাদ করে প্রচার করা হবে। প্রচারিত মোট ১০টি ভাষার মধ্যে এবার স্থান পেয়েছে বাংলা ভাষাও।

পবিত্র দুই নগরী মক্কার গ্র্যান্ড মসজিদ এবং মদিনার মসজিদে নববীর জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আল সুদাইস এক টুইট বার্তায় এ কথা জানিয়েছেন। টুইট বার্তায় তিনি লিখেন, চলতি বছর আরবি ছাড়াও ১০টি ভাষায় হজের খুতবা অনুষ্ঠিত হবে। অন্য ভাষাগুলো হলো- উর্দু, ফার্সি, ইংরেজি, মালয়, ফ্রেঞ্চ, মান্দারিন, তুর্কি, রুশ, বাংলা ও হাউসা।

করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছর সীমিতাকারে পবিত্র হজ পালিত হবে। ইতোমধ্যে হজের জন্য নির্বাচিত মুসল্লিদের গত ১৯ জুলাই থেকে এক সপ্তাহের জন্য আইসোলেশনে রাখা হয়েছে। তবে সীমিত পরিসরে হলেও এবারের হজ পালনের ক্ষেত্রে কঠোরভাবে স্বাস্থ্যবিধি পরিপালনের ওপর জোর দেয়া হচ্ছে।

গত ২২ জুলাই জিলহজ মাসের প্রথমদিন এ বছরের হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। সৌদি আরবে বসবাসরত বিভিন্ন দেশের ১০ হাজার মুসল্লি চলতি বছর হজে অংশ নিচ্ছেন। করোনা মহামারির সংক্রমণ রোধে সৌদি আরবের সিদ্ধান্তে এ বছর সীমিতাকারে হজ অনুষ্ঠিত হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিরাপত্তা প্রাচীর ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
এক ম্যাচে ৩১ গোল হজম করার অনুভূতি জানালেন গোলকিপার
টাকা কমানোয় এ বছর ৮৪ হাজার মুসল্লি হজ পালন করবেন : ধর্মমন্ত্রী
‘ঈদ এলে সেই পুড়ে যাওয়া কামিজের কথা মনে পড়ে’
X
Fresh