• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কাগজপত্রবিহীন অভিবাসীদের বৈধ করা হবে: মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ১৮ জুন ২০২০, ১৭:৪৩
Undocumented immigrants will be legalized says Malaysia's Home Minister
মালয়শিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদ্দিন

দেশকে অবৈধ অভিবাসীমুক্ত করার অংশ হিসেবে কাগজপত্রবিহীন অভিবাসীদের বৈধতা দেয়া হতে পারে বলে মন্তব্য করেছেন মালয়শিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদ্দিন। বৃহস্পতিবার কাজে যোগদানের শততম দিনে এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

জনপ্রিয় পত্রিকা দ্য স্টারে দেয়া এই সাক্ষাৎকারে তিনি বলেন, পার্শ্ববর্তী দেশ সিঙ্গপুরে যেসব মালয়েশিয়ান কাজ করছে তাদের সবাইকেই বৈধ ওয়ার্ক পারমিট নিতে হয়েছে, তেমনি মালয়েশিয়ায় যারা কাজ করবে তাদেরও বৈধ কাগজ থাকতে হবে। অবৈধভাবে কেউই থাকতে পারবে না বলেও মন্তব্য করেন মন্ত্রী।

তিনি বলেন, ইমিগ্রেশনের হাতে আটককৃতদের মধ্যে কেবল যারা বৈধ কাগজপত্র না থাকায় আটক হয়েছেন তাদেরকে বৈধতা দেয়া যেতে পারে। তবে যাদের বিরুদ্ধে অন্য কোনও অপরাধের অভিযোগ রয়েছে তারা এ সুযোগ পাবেন না বলে মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এসময় যেকোনো দেশ থেকে কর্মী আনা ব্যয়বহুল উল্লেখ করে মন্ত্রী বলেন, বৈধকরণের এ প্রক্রিয়া বাস্তবসম্মত কিনা তা ইমিগ্রেশন বিভাগ ও সরকারের অন্যান্য সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে আলোচনা করার পর জানা যাবে।

মালয়েশিয়ার এমপ্লয়ার্স ফেডারেশনের মতে, দেশটিতে ২২ লাখ বৈধ কর্মীর বিপরীতে ৩৩ লাখেরও বেশি অবৈধ শ্রমিক রয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি থেকে ১৫ জুন পর্যন্ত ইমিগ্রেশন বিভাগের হাতে ১২২৬ জন অবৈধ অভিবাসী আটক হয়েছে। অবৈধভাবে শ্রমিকদের নিয়োগ দেয়ার অপরাধে একই সময়ে আটক হয়েছে ২৪৩ জন্য নিয়োগকর্তাকেও।

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh