itel
logo
  • ঢাকা সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪৪ জন, আক্রান্ত ৩২০১ জন, সুস্থ হয়েছেন ৩৫২৪ জন: স্বাস্থ্য অধিদপ্তর

পেনসিলভেনিয়ার অডিটর জেনারেল হলেন বাংলাদেশি নিনা আহমেদ

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র
|  ১১ জুন ২০২০, ১৮:৫৯ | আপডেট : ১১ জুন ২০২০, ১৯:৩৫
Bangladeshi Nina ahmed elected Pensylvania's auditor general
সংগৃহীত
যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের অডিটর জেনারেল পদে বিজয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত নিনা আহমেদ। নিনা আহমেদ প্রথম প্রজন্মের কোনও বাংলাদেশি বংশোদ্ভূত নারী যিনি রাজ্য পর্যায়ের একটি সম্মানজনক পদে নির্বাচিত হলেন।

নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাইকেল ল্যাম্বের চেয়ে অন্তত ৬০ হাজার ভোটে এগিয়ে রয়েছেন নিনা আহমদ। তাকে ইতোমধ্যেই অভিনন্দন জানিয়েছেন মাইকেল ল্যাম্ব।

সবশেষ ভোট গণনায় দেখা যায়,নিনা আহমেদ মোট ভোট পেয়েছেন ৪ লাখ ১ হাজার ৩১৯ এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাইকেল ল্যাম্বের পেয়েছেন ৩ লাখ ৭৫ হাজার ৭৫৯। ব্যালটপিডিয়ার তথ্য অনুযায়ী নিনা আহমেদ ২৫ হাজার ৫৭০ ভোটে নির্বাচিত হয়েছেন।

গত ২ জুন অনুষ্ঠিত নির্বাচনের সব ভোট গণনার পর নিনা আহমেদকে বৃহস্পতিবার (১১ জুন) আনুষ্ঠানিকভাবে নির্বাচিত ঘোষণা করা হবে। নিনা আহমেদ বুধবার রাতে তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় বলেছেন, এ বিজয় আমেরিকায় চলমান বর্ণবাদ বিরোধী আন্দোলনে জড়িতদের বিজয়।

তিনি বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত একজন নারী হিসেবে আমি গর্বিত। বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে আমেরিকায় সদা সরব নিনা আহমেদ বলেন, আমেরিকায় কৃষ্ণাঙ্গসহ সংখ্যালঘুদের অধিকার আদায়ে এ বিজয় এক মাইল ফলক হয়ে থাকবে।

করোনাভাইরাসে বিপর্যস্ত আমেরিকায় নিনা আহমেদের নির্বাচিত হওয়া মোটেই সহজ ছিল না। পেনসিলভেনিয়ায় ডেমোক্রেটিক দলের রাজনীতির নিয়ন্ত্রক ডেমোক্রেট শ্বেতাঙ্গদের চরম বিরোধিতায় পড়েন তিনি। রাজ্যের অনগ্রসর কমিউনিটির নানা শ্রমিক সংগঠন তাকে সমর্থন করে। দলের রাজ্য পর্যায়ের বড়বড় নেতাদের বৈরিতার কারনে দৃশ্যত তার নির্বাচিত হওয়া অনিশ্চিত হয়ে পড়ে। আগামী নভেম্বরে সাধারণ নির্বাচনের আনুষ্ঠানিকতার পর রাজ্যের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ অডিটর জেনারেলের দায়িত্ব গ্রহণ করবেন নিনা আহমেদ।

উল্লেখ্য, নিনা আহমেদ একজন নারীবাদী ও প্রথম প্রজন্মের বাংলাদেশি-আমেরিকান। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে তিনি একজন উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। এর আগে নিনা আহমেদ ফিলাডেলফিয়া নগরে মেয়র জিম কেনির অধীনে পাবলিক এনগেজমেন্টের ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া নারী কমিশন, ব্ল্যাক মেল এনগেজমেন্ট অফিস ও যুব কমিশনের তদারকি করেছেন এবং এলজিবিটি বিষয়ক কার্যালয়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন। তিনি এশীয় আমেরিকান ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জবাসীর বিষয়ে প্রেসিডেন্ট ওবামার উপদেষ্টা কমিশন এবং এশিয়ান আমেরিকান বিষয়ক মেয়র নাটারের কমিশনেও দায়িত্ব পালন করেন।

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৫৬১৮ ৭৬১৪৯ ২০৯৬
বিশ্ব ১১৩৮২৯৫৪ ৬৪৪০২০৭ ৫৩৩৪৭৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • প্রবাস এর সর্বশেষ
  • প্রবাস এর পাঠক প্রিয়