• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সহজ শর্তে সৌজন্যর দাবিতে ইতালিতে অভিবাসীদের মানববন্ধন

আসলামউজ্জামান, ইতালি প্রতিনিধি

  ০২ জুন ২০২০, ১৬:১৫
Human chain of immigrants in Italy demanding courtesy on easy terms
সংগৃহীত

ইতালিতে বৈধভাবে বসবাস করছে প্রায় দুই লাখ বাংলাদেশি। এছাড়াও বিভিন্ন পথে আসা অবৈধদের সংখ্যা প্রায় ১০ হাজারের বেশি। দীর্ঘ প্রায় আট বছর পর ইতালিতে অনিয়মিত অভিবাসীদের বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

ইতালি সরকার ১ জুন হতে বৈধ হবার আবেদন জমা নেয়া শুরু করছে,কিন্তু যে প্রক্রিয়ায় আবেদন নেয়া হবে তাতে বহু বাংলাদেশিসহ বিভিন্ন দেশ হতে আসা অভিবাসীরা বৈধ হবার প্রক্রিয়া থেকে বাদ পরবে। মূলত কৃষিকাজ ও বাসাবাড়িতে বয়স্কদের দেখাশোনার কাজে যারা রয়েছেন তারাই বৈধ হবার সুযোগ পাবেন।

এমন পরিস্থিতিতে রোববার ইতালির রাজধানী রোমে এবং পর্যটন নগরী ভেনিসে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ ইতিলিয়ান সরকারের দৃষ্টি আকর্ষণ করে মানববন্ধন কর্মসূচি পালন করে। ওই মানববন্ধনে প্রায় হাজার বাংলাদেশিসহ বহু ইতালীয়র অংশগ্রহণে ৪টি দাবি পেশ করে কমিউনিটি নেতৃবৃন্দ।

তাদের দাবিগুলো হলো- সব ক্যাটাগরিতে সৌজন্য দিতে হবে, আগের মতোই সরকারের নির্ধারিত ফি জমা দিয়ে সৌজন্য প্রদান এবং কাজ দেখিয়ে তা নবায়ন করা, করোনার কারণে বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের সৌজন্যর মেয়াদ বাড়িয়ে দেয়া, ইতালিতে প্রবেশে অনুমতি দেয়া এবং বাংলাদেশে আটকে পড়া পরিবারের সন্তানদের ইতালিয়ান সুযোগ-সুবিধা দেয়া ও বিনা শর্তে ইতালিতে প্রবেশে অনুমতি প্রদান করা। অবৈধভাবে বসবাসকারীদের বিনা শর্তে বৈধতা দিলে তারা প্রতারণা ও দালাল চক্রের হাত থেকে রক্ষা পাবে।

নির্ধারিত দূরত্ব বজায় রেখে ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে নিয়ে সারিবদ্ধভাবে দাড়িয়ে সমাবেশ সফল করায় ভেনিস, এভিজো ও আসপাশের শহর থেকে আসা সবাইকে ধন্যবাদ জানান নেতৃবৃন্দরা। এসময় সমাবেশ আয়োজনকারীদের মধ্যে বক্তব্য রাখেন কমিউনিটি নেতা সৈয়দ কামরুল সারোয়ার, বিল্লাল হোসেন ঢালী, কাজী রোনাক, আবু তাহের খান, মোবারক হোসাইন, রফিক সৈয়াল, তাজুল ইসলাম, মোস্তাক আহমেদ, সোহেলা আক্তার বিপ্লবী, ইব্রাহিম জমারদার, শহিদুল ইসলাম, আরফান মাস্টার প্রমুখ।

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ
ইতালিতে ঝগড়ার জেরে দেশে সংঘর্ষ, এক মৃত্যুসহ আহত ১২
স্পিকারের সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ
১১ পরিবর্তন নিয়েও জয় ইতালির
X
Fresh