• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

যেভাবে মালয়েশিয়ায় ফিরবেন ছুটিতে আটকে পড়া প্রবাসীরা

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ২৮ মে ২০২০, ১২:২২
The way expatriates who are stuck on holiday will return to Malaysia
সংগৃহীত

করোনাভাইরাসের বিস্তার রোধে টানা লকডাউনের মধ্যে এবার বাধ্যতামুলক কোয়ারেন্টিন মেনে মালয়েশিয়ায় ফেরার অনুমতি পেলো ছুটিতে গিয়ে দেশে আটকে পড়া কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি। বুধবার ঢাকাস্থ মালয়েশিয়ান দুতাবাসের ফেসবুক পেজে এ নিয়ে বিস্তারিত তথ্য জানানো হয়। শর্তানুযায়ী মালয়েশিয়ায় ফিরতে হলে বাধ্যতামুলক কোয়ারেন্টিন খরচের জন্য ২১০০ রিঙ্গিত (বাংলাদেশি টাকায় প্রায় ৪৫ হাজার টাকা) জমা দিতে হবে। তবে মালয়েশিয়ান নাগরিকদের জন্য এর অর্ধেক পরিমাণ অর্থ দিতে হবে।

করোনা মোকাবেলায় ১৮ মার্চ থেকে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার নামে লকাডাউন ঘোষণা করে মালয়েশিয়া সরকার। ৪ এপ্রিল থেকে লকডাউন কিছুটা শিথিল হলেও চালু হয়নি বন্ধ থাকা ফ্লাইট, অনুমতি মেলেনি অভিবাসীদের মালয়েশিয়ায় ফেরা। তবে সরকারের নতুন ঘোষণা অনুযায়ী বাধ্যতামুলক ১৪ দিনের কোয়ারেন্টিন মেনে ১ জুন থেকে ফিরতে পারবেন আটকে পড়া প্রবাসীরা।

১ জুন থেকে শুরু হওয়া এ কার্যক্রমের বিস্তারিত দেয়া হয়েছে ঢাকাস্ত মালয়েশিয়ান হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে। তবে এখানে কোন, কোন ভিসা ক্যাটাগরির প্রবাসীরা ফিরতে পারবেন, যাদের ভিসার মেয়াদ শেষ তারা ফিরতে পারবেন কিনা এ বিষয়ে কোনও তথ্য দেয়া হয়নি। সেক্ষেত্রে বিস্তারিত যেকোনো তথ্যের জন্য ঢাকাস্থ মালয়েশিয়া হাইকমিশনের একটি ইমেইল ও ফোন নম্বরে যোগাযোগের জন্য বলা হয়েছে।

শর্তানুযায়ী মালয়েশিয়ায় ফিরতে আগ্রহীদের তিন পৃষ্ঠার একটি চুক্তিপত্রের লিংক দেয়া হয়েছে যা ডাউনলোডের পর পুরণ করে হাইকমিশনের ইমেইলে পাঠাতে হবে। এর সঙ্গে যুক্ত করতে হবে পাসপোর্টের কপি, ভিসা কপি এবং আই কার্ড (যদি থাকে) এর কপি। সব কাগজপত্র ঠিক থাকলে ইমেইল করার তিন কার্যদিবসের মধ্যে ঢাকাস্থ হাইকমিশন থেকে উক্ত ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে মালয়েশিয়ায় আশার অনুমতিপত্র সংগ্রহের জন্য বলা হবে।