logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

করোনা সহায়তায় সৌদিতে বাংলাদেশি চিকিৎসক প্যানেল গঠন

করোনা সহায়তায় সৌদিতে বাংলাদেশি চিকিৎসক প্যানেল গঠন
বাংলাদেশ দূতাবাস, রিয়াদ, সৌদি আরব

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী সৌদি আরবে এ পর্যন্ত সাড়ে ছয় হাজার মানুষ প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আর প্রাণ কেড়ে নিয়েছে ৮০ জনের বেশি। আক্রান্ত ও মৃতদের ৭০-৮০ শতাংশই বিদেশি নাগরিক। বাংলাদেশ দূতাবাস এবং কনস্যুলেটের তথ্য অনুযায়ী সৌদিতে এ পর্যন্ত শতাধিক বাংলাদেশি কোভিড-19 এ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৮ জন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৌদি আরবে বসবাসরত অভিবাসী বাংলাদেশিরা অনেকেই ঝুঁকির মধ্যে রয়েছেন। সৌদি আরব সরকারের নেয়া বিভিন্ন কার্যক্রমের কারণে এই ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। 
অনেক প্রবাসী বাংলাদেশি এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তাদের সহায়তার জন্য সৌদি আরবে কর্মরত বাংলাদেশি চিকিৎসক প্যানেল গঠন করা হয়েছে। আরটিভি অনলাইনকে এ তথ্য জানিয়েছেন প্যানেলের সমন্বয়ক বাংলাদেশ দূতাবাসের ইকনোমিক মিনিস্টার ডক্টর আবুল হাসান। পর্যায়ক্রমে এটিকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রবাসবন্ধু কল সেন্টারের সঙ্গে যুক্ত করে ভিডিওচ্যাটের মাধ্যমে টেলিমেডিসিন কার্যক্রমে রূপ দেয়া হবে বলেও জানান তিনি। 
চিকিৎসকরা তাদের নির্ধারিত ডিউটির পর বিশ্রামের পালাক্রমে প্রবাসী বাংলাদেশিদেরকে টেলিফোনে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ প্রদান করবেন। এজন্য প্যানেলের চিকিৎসকদের নাম, মোবাইল ফোন নম্বর এবং সেবা দেয়ার সময়সূচি দূতাবাসের ওয়েবসাইট এবং ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে। প্রথম দিনেই ব্যাপক সাড়া পেয়েছেন বলে জানিয়েছেন প্যানেলের সদস্য ডাক্তার মোহাম্মদ মোহসিন। ফোন করার আগে সমস্যা নোট করে নিয়ে প্রকৃত সমস্যা সংক্ষিপ্তভাবে জানানোর আহ্বান জানান। এতে অপেক্ষায় থাকা অপর বাংলাদেশির জন্য সংযোগ পাওয়া সহজ হবে।
বর্তমান পরিস্থিতিতে ঘর থেকে বের হওয়ার সুযোগ না থাকায় সৌদি আরবের প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা টেলিফোনে জ্বর, শুকনো কাশি, দুর্বলতা ও শ্বাসকষ্টসহ বিভিন্ন উপসর্গ জানিয়ে চিকিৎসকদের পরামর্শ গ্রহণ করতে পারবেন। দূতাবাসের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সৌদিতে থাকা বাংলাদেশিরা। 

এদিকে বৈধ-অবৈধ নির্বিশেষে সব প্রবাসী ও সৌদি নাগরিকদের বিনামূল্যে করোনাভাইরাসের চিকিৎসা দিতে সংশ্লিষ্টদের নির্দেশ নিয়েছেন সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ। স্বাস্থ্য সেবা সংক্রান্ত যেকোনো মতামত ও পরামর্শের জন্য ৯৩৭ নম্বর ২৪ ঘণ্টা নিয়োজিত রয়েছে বলে জানিয়েছেন সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র।
সি

RTVPLUS