• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বেসরকারি চাকরিজীবীদের তিন মাসের বেতন দেবে সৌদি সরকার

হানিছ সরকার উজ্জ্বল, জেদ্দা প্রতিনিধি

  ০৪ এপ্রিল ২০২০, ১৫:০৩
Saudi government will pay three months' salary to private workers
ছবি সংগৃহীত

বেসরকারি চাকরিজীবীদেরও বেতন দেবে সৌদি আরব সরকার। করোনাভাইরাস মহামারির কারণে ক্ষতিগ্রস্ত কোম্পানিগুলোতে নিয়োজিত কর্মীদের বেতনের ৬০ শতাংশই সরকারের কোষাগার থেকে পরিশোধ করার ঘোষণা দেয়া হয়েছে।

আগামী তিন মাসের বেতনের টাকা দেয়া হবে তাদের। মহামারির আর্থিক প্রভাব কমাতে সৌদি সরকারের নেয়া সবচেয়ে বড় দুটি অর্থনৈতিক প্যাকেজের এটি একটি। এজন্য বরাদ্দ দেয়া হয়েছে ২৬০ কোটি মার্কিন ডলার। এতে বেসরকারি খাতের অন্তত ১২ লাখ কর্মী উপকৃত হবে। সেই সঙ্গে বেঁচে যাবে কোম্পানিগুলোও। কর্মী ছাঁটাইয়েরও প্রয়োজন হবে না তাদের।

সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম প্রেস এজেন্সি জানিয়েছে, করোনাভাইরাসের কারণে যাতে কোনও কর্মীকে ছাঁটাই করা না লাগে এবং অর্থনীতি টিকিয়ে রাখতে বাদশাহ সালমান বিন আবদুল আজিজ নিজে বিশাল এই আর্থিক প্যাকেজের ঘোষণা দেন।

খবরে বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠান তাদের কর্মীদের ছুটি দিতে বাধ্য করেছে তারা এই প্যাকেজ সহায়তার জন্য আবেদন করতে পারবে। আগামী তিন মাসের জন্য কর্মীদের বেতনের ৬০ শতাংশ সরকার পরিশোধ করবে। একজন কর্মীর জন্য এই প্রণোদনার পরিমাণ তিন মাসে সর্বোচ্চ ৯ হাজার সৌদি রিয়াল(বাংলাদেশি মুদ্রায় প্রায় দুই লাখ ৪৬ হাজার টাকা)।

অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান এই বিশাল প্যাকেজ ঘোষণার জন্য বাদশাহ সালমানকে ধন্যবাদ জানিয়ে বেসরকারি খাতের সংস্থাগুলোকে শ্রমিকদের সুরক্ষার জন্য আহ্বান জানিয়েছেন। মহামারির প্রাদুর্ভাবের সময় লোকজন যাতে কম ক্ষতিগ্রস্ত হয় এবং বাঁচার উপায় খুঁজে পান সেজন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান তিনি।

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
জিয়া ছিলেন মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী: পররাষ্ট্রমন্ত্রী
যত টাকা বেতন পান আনুশকা-বিরাটের দেহরক্ষী
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
X
Fresh