• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অনিকেত রহমান, কলকাতা প্রতিনিধি

  ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৬
International Mother Language Day is celebrated at Bangladesh Sub-High Commission in Kolkata

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালিত হলো মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০।

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কলকাতায় বাঙালির সংস্কৃতির কবি, সাহিত্যিক বুদ্ধিজীবী ও সংস্কৃতি কর্মীদের উপস্থিতিতে প্রভাতফেরি হয়ে উঠেছিল উৎসবের মহাক্ষেত্র। হারমোনিয়াম, ঢোল, বাঁশির সাথে শত শত বাঙালির মুখে ছিল ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’। হৃদয় নিংড়ানো আবেগময় পরিবেশ ছিল প্রভাতফেরির মিছিলে।

বাংলাদেশ উপ-হাইকমিশনের সকল সদস্যের উপস্থিতিতে এ আলোর মিছিল পার্ক সার্কাসের ‘বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্র’ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব সরণিতে বাংলাদেশ মিশনের শহিদ মিনারে গিয়ে শেষ হয়। শহিদ মিনারে পুষ্প অর্পণের মাধ্যমে ভাষা শহিদের ওপর শ্রদ্ধা জানানো হয়।

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। এরপর উপ-হাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে দিবসটির ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় বক্তব্য রাখেন- বিধায়ক পরেশ পাল, বিধায়ক অসিত মিত্র, কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর, বিশিষ্ট কবি বরুন চক্রবর্তী, রবীন্দ্র গবেষক কবি পার্থ সারথী গায়েন এবং ভারত-বাংলাদেশ মৈত্রী সমিতির সম্পাদক ইলোরা দে।

উপ-হাইকমিশন চত্বরে ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে জাতীয় সঙ্গীতের সঙ্গে পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে দিনের কার্যক্রম শুরু হয়। পতাকা অর্ধনমিত করেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান। এরপর ভাষা শহিদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে ১ মিনিট নীরবতা পালন এবং বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন মিশনের মসজিদের ইমাম।

এদিকে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরতে বিকেলে উপ-হাইকমিশন প্রাঙ্গণে এক বহুভাষিক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। কলকাতায় বিভিন্ন দেশের কনস্যুলেট প্রতিনিধিগণ তাদের নিজ নিজ ভাষায় সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করেন।

তাদের মধ্যে ছিল- নেপাল, রাশিয়া, থাইল্যান্ড, চীন, যুক্তরাজ্য, পর্তুগাল, মার্কিন যুক্তরাষ্ট্রের কনস্যুলেট এবং ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস, কলকাতা। উক্ত অনুষ্ঠানে কলকাতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্র-ছাত্রীরা চমৎকার সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে দর্শক শ্রোতাদের মুগ্ধ করেন।

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জার্সি পরিবর্তনের দিনে তীরে এসে তরী ডুবলো বেঙ্গালুরুর, টানা সপ্তম হার
কলকাতাকে হারাতে জার্সি বদল কোহলিদের
চালকবিহীন মেট্রোরেল চালু হলো কলকাতায়
ঈদে কলকাতায় মুক্তি পাচ্ছে ‘মির্জা’
X
Fresh