• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে বিরল সম্মানে ভূষিত বাংলাদেশি বিজ্ঞানী ড. মোন্তাজির রহমান

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

  ২৪ জানুয়ারি ২০২০, ১১:২৫
Bangladeshi scientist Dr. Montazir Rahman was awarded rare honor in US
ছবি সংগৃহীত

গত বুধবার যুক্তরাষ্ট্র ওয়াশিংটন ডিসির ওয়াশিংটন ডিসি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হলো তিন দিনব্যাপী এসএই ইন্টারন্যাশনাল গভর্নমেন্ট এন্ড ইন্ডাস্ট্রি মিটিং ২০২০। আর এই অনুষ্ঠানে এশিয়া থেকে প্রথমবারের মতো বিরল সম্মানে ভূষিত হলেন বাংলাদেশের বিজ্ঞানী ড. মোন্তাজির রহমান। ড. মোন্তাজির রহমান এসএই ইন্টারন্যাশনাল ও ইন্টারন্যাশনাল রেগুলেশন কর্তৃক যৌথভাবে SAE/InterReg Standard and Regulation Award-2020 পদে ভূষিত হলেন।

অটোমোবাইল থেকে নিঃসৃত দূষিত গ্যাসের আন্তর্জাতিক নিয়ন্ত্রণ বিধিমালা বিশেষ করে ইউরোপিয়ান রেগুলেশন ইউরো-৬ এ পার্টিকুলেট নম্বর বিধিমালা সংযোজন ও তার পরিমাপের জন্য প্রযুক্তি ও পরীক্ষণের পদ্ধতি নির্ধারণে বিশেষ অবদান রাখার জন্য ড. রহমান কে এই সম্মানে ভূষিত করা হয়।

বর্তমানে ড. রহমান HORIBA Instruments Inc. আমেরিকার এর একজন সিনিয়র বিজ্ঞানী ও যুক্তরাষ্ট্রের নাম করা বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব মিশিগান এর একজন সংযুক্ত অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

ভবিষ্যতে সুযোগ পেলে বাংলাদেশের পরিবেশ রক্ষার প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন ও স্থানীয় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পরিবেশ রক্ষার ব্যাপারে ড. রহমান আগ্রহ প্রকাশ করেন।

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh