• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ ও মালয়েশিয়ার আলোচনা স্থগিত

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ২০ নভেম্বর ২০১৯, ২১:৩৮
বাংলাদেশ, মালয়েশিয়া
সংগৃহীত

শ্রমবাজার ইস্যুতে বাংলাদেশের সঙ্গে আগামী ২৪ ও ২৫ নভেম্বরের ওয়ার্কিং কমিটির আলোচনা স্থগিত করেছে মালয়েশিয়া। বাংলাদেশকে ইতোমধ্যে এই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়েছে।

সোমবার মালয়েশিয়ার পক্ষ থেকে জানানো হয়, আপাতত বাংলাদেশে আসছে না দেশটির প্রতিনিধিদল। ফলে আবার অনিশ্চিত হয়ে পড়লো বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা বলেন, আলোচনার স্থগিতের কথা জানিয়েছে মালয়েশিয়া। আলোচনা স্থগিতের কারণ জানায়নি দেশটি।

গত ৬ ও ৭ নভেম্বর দুই দেশের মধ্যে আলোচনায় শ্রমবাজার চালুর ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া পরবর্তী আলোচনায় এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে উল্লেখ করা হয়।

দুই দেশের মন্ত্রী পর্যায়ের এই আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এবং মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগান।

এই আলোচনায় বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানি চালুর বিষয়ে একমত হয় মালয়েশিয়া। এর অংশ হিসেবে ২৪ ও ২৫ নভেম্বরে ঢাকায় আসার কথা ছিল মালয়েশিয়ার একটি প্রতিনিধি দলের।

বাংলাদেশ থেকে শ্রমিক রপ্তানি শুরু করার সময় এবং এক্ষেত্রে উভয় দেশের এজেন্সিগুলোর সম্পৃক্ততার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করার কথা ছিল স্থগিত হওয়া এই ২৪ ও ২৫ নভেম্বরের আলোচনায়।

উল্লেখ্য, দশটি সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ পাওয়া যাওয়ায় গত বছরের ১ সেপ্টেম্বর বন্ধ হয়ে যায় মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর অনলাইন সিস্টেম এসপিপিএ।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ এপ্রিল)
নেসলের শিশুখাদ্য নিয়ে ভয়াবহ তথ্য
মেসির আগমন নিয়ে যা বললেন পাপন
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
X
Fresh