logo
  • ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭

বাংলাদেশি-আমেরিকান সাংবাদিক ড. রাজুবের লেখা হার্ভার্ডের পাঠ্যপুস্তকে

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

|  ১২ নভেম্বর ২০১৯, ১৫:৪২ | আপডেট : ১২ নভেম্বর ২০১৯, ১৬:৪৫
ড. রাজুব ভৌমিক
ছবি সংগৃহীত
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের একটি স্নাতকোত্তর পাঠ্যপুস্তকে বাংলাদেশি-আমেরিকান সাংবাদিক ড. রাজুব ভৌমিকের লেখা প্রকাশ হয়েছে। এ বইটির নাম ‘জার্নালিস্ট অব টুডে: প্রোফাইলস ইন প্যাশান অ্যান্ড ডাইভার্সিটি’।

বইটি সম্পাদনা করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সাংবাদিক জুন ক্যারোলাইন আর্লিক। বইটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে নিয়মিত পাঠ্যপুস্তক হিসেবে ব্যবহৃত হবে। সংবাদপত্রের ফিচার এবং প্রোফাইল নিয়ে লেখা বইটি ‘নিউজ রাইটিং এবং প্রোসেমিনার ইন জার্নালিজম স্টাডিজ’ মাস্টার্স কোর্সে এখন থেকে ব্যবহৃত হবে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে প্রকাশিত এই বইটি অ্যামাজনে পাওয়া যাচ্ছে। যেটির মূল্য ১৬ ডলার।

বইটির সম্পাদক অধ্যাপক জুন ক্যারোলাইন আর্লিক বলেন, বইটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের কিছু মেধাবী শিক্ষার্থীর লেখা। নিঃসন্দেহে হার্ভার্ডের সাংবাদিকতা বিভাগের ভবিষ্যৎ ছাত্রছাত্রীদের জন্য এটি গুরুত্বপূর্ণ। এ বই থেকে ভবিষ্যৎ শিক্ষার্থীরা অনেক কিছু শিখতে পারবে।

রাজুব ভৌমিক তার বই সম্পর্কে বলেন, এই প্রজেক্টটি নিয়ে আমরা সবাই বহুদিন নিরলসভাবে কাজ করেছি। আশা করি এই বইটি হার্ভার্ডের সাংবাদিকতা বিভাগের ভবিষ্যৎ ছাত্র-ছাত্রীদের জন্য অনেক উপকারে আসবে। আবার যারা ফিচার লিখতে আগ্রহী তারাও এই বইটি কিনতে পারেন।

---------------------------------------------------------------
আরো পড়ুন: অপপ্রচারের বিরুদ্ধে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন
---------------------------------------------------------------

সাংবাদিক ও কবি রাজুব ভৌমিকের জন্ম নোয়াখালী জেলার কবিরহাট থানার শ্রীনদ্দি গ্রামে। ওটার হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তার শিক্ষাজীবনের যাত্রা শুরু হয়। বসুরহাটে সরকারি মুজিব কলেজে তিনি উচ্চমাধ্যমিক শেষ করেন।

গত পাঁচ বছর ধরে নিউইয়র্কে সিটি ইউনিভার্সিটির জন জে কলেজে পরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে এবং হসটস কলেজে মনস্তাত্ত্বিক বিভাগে অধ্যাপনা করছেন রাজুব ভৌমিক। একইসঙ্গে গত সাত বছর ধরে পেশায় একজন পুলিশ অফিসার হিসেবে নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি) এ কাউন্টার টেরোরিজমে কর্মরত আছেন। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ২০টিরও বেশি। নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটিতেও তার প্রকাশিত তিনটি বই পাঠ্যপুস্তক হিসেবে নিয়মিত পড়ানো হয়।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • প্রবাস এর সর্বশেষ
  • প্রবাস এর পাঠক প্রিয়