• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ডা. ওয়াজেদ, সাধারণ সম্পাদক মনোয়ার

আব্দুল হামিদ, নিউইয়র্ক প্রতিনিধি

  ১২ নভেম্বর ২০১৯, ০৯:১৯
President of the New York Bangladesh Press Club Dr. Wazed, general secretary Monowar
ছবি সংগৃহীত

বাংলাদেশি সাংবাদিকদের প্রথম প্রেসক্লাব ‘নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব’ এর সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে আগামী ২০২০-২০২১ সালের জন্য গঠিত কার্যকরী কমিটিতে ডা. ওয়াজেদ এ খান সভাপতি পদে পুনঃনির্বাচিত এবং সাধারণ সম্পাদক পদে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম নির্বাচিত হয়েছেন। নির্বাচনে ক্লাবের কার্যকরী পরিষদের ১১টি পদে একাধিক প্রার্থী না থাকায় সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

সিটির জ্যাকসন হাইটসে ক্লাবের অস্থায়ী কার্যালয়ে শনিবার অপরাহ্ণে অনুষ্ঠিত সাধারণ সভায় সভাপতিত্ব করেন সভাপতি ডা. ওয়াজেদ এ খান। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক শিবলী চৌধুরী কায়েস।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্লাব সদস্য আমীর পারভেজ। এরপর স্বাগত বক্তব্য রাখেন সভাপতি ডা. ওয়াজেদ এ খান। সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশ করেন শিবলী চৌধুরী কায়েস। এরপর আয়-ব্যয়ের রিপোর্ট পেশ করেন অর্থ সম্পাদক মমিন মজুমদার। এছাড়া ক্লাবের ওয়েবসাইট সম্পর্কে সদস্যদের অবহিত করেন যুগ্ম-সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সরকার।

পরবর্তীতে সাধারণ সম্পাদক ও অর্থ সম্পাদকের রিপোর্টের ওপর আলোচনায় অংশ নেন উপদেষ্টা মনজুর আহমদ ও আনোয়ার হোসাইন মঞ্জু, প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুবুর রহমান, সাবেক সভাপতি মাহফুজুর রহমান ও আবু তাহের, সাবেক সহ-সভাপতি মাহমুদ খান তাসেরসহ অন্যান্য সদস্যবৃন্দ।

সভায় ক্লাবের গঠনতন্ত্র সংশোধনসহ বেশ কয়েকটি প্রস্তাব গৃহীত এবং আয়-ব্যয়ের রিপোর্ট পাস হয়।

পরবর্তীতে কিছুক্ষণ বিরতির পর আগামী ২০২০-২০২১ সালের জন্য গঠিত কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন পরিচালনা করেন নির্বাচন কমিশনের চেয়ারম্যান মনজুর আহমদ ও সদস্য যথাক্রমে মঈনুদ্দীন নাসের ও আনোয়ার হোসাইন মঞ্জু। নির্বাচন কমিশন প্রেসক্লাবের ১১ সদস্যের নতুন কার্যকরী কমিটির জন্য সাধারণ সভায় উপস্থিত সংগঠনের সদস্যদের কাছ থেকে নাম প্রস্তাবের আহ্বান করেন। এতে সদস্যরা সভাপতি পদের জন্য ডা. ওয়াজেদ এ খান (সাপ্তাহিক বাংলাদেশ), সহ-সভাপতি পদে হাবিব রহমান (বাংলা পত্রিকা) ও এবিএম সালাহউদ্দিন আহমেদ (ইনকিলাব) এবং সাধারণ সম্পাদক পদে মনোয়ারুল ইসলাম (ফ্রিল্যান্স) ও হাসানুজ্জামান সাকীর (সময় টিভি/যুগান্তর) নাম প্রস্তাব করেন। এসময় এবিএম সালাহউদ্দিন আহমেদ ও হাসানুজ্জামান সাকী যথাক্রমে সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক পদ গ্রহণে অসম্মতি জানালে সহ-সভাপতি হিসেবে হাবিব রহমান ও সাধারণ সম্পাদক পদে মনোয়ারুল ইসলামকে মনোনীত করেন নির্বাচন কমিশন। এছাড়াও কার্যকরী কমিটির বিভিন্ন পদে ১১ জনের নাম প্রস্তাব করলে নির্বাচন কমিশন তা যাচাই-বাছাই করে চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন।

নতুন কমিটির কর্মকর্তারা হলেন: সভাপতি- ডা. ওয়াজেদ এ খান (সাপ্তাহিক বাংলাদেশ), সহ-সভাপতি হাবিব রহমান (বাংলা পত্রিকা), সাধারণ সম্পাদক- মনোয়ারুল ইসলাম (ফ্রিল্যান্স), যুগ্ম সাধারণ সম্পাদক- আলমগীর সরকার (দেশবাংলা/বাংলা টাইমস), সাংগঠনিক সম্পাদক- রশিদ আহমদ (ইয়র্ক বাংলা), দপ্তর সম্পাদক- সৈয়দ ইলিয়াস খসরু (টাইম টেলিভিশন) এবং কার্যকরী সদস্য যথাক্রমে শেখ সিরাজুল ইসলাম (বাংলা পত্রিকা), এবিএম সালাহউদ্দিন আহমেদ (ইনকিলাব), হাসানুজ্জামান সাকী (সময় টিভি/যুগান্তর) এবং এস এম সোলায়মান (সাপ্তাহিক বাংলাদেশ)।

নির্বাচন শেষে ক্লাবের উপদেষ্টাবৃন্দ ও নবনির্বাচিত কর্মকর্তা ও উপস্থিত সদস্যবৃন্দ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এসময় তারা ক্লাবের সকল সদস্যদের মধ্যকার সৌহার্দ্য-সম্প্রীতি জোরদারের পাশাপাশি পেশাগত মর্যাদা, দায়িত্ব ও কর্তব্যকে আরও শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেন। সেই সঙ্গে প্রবাসের পেশাদার সাংবাদিকের নিয়ে প্রেসক্লাবকে আরও শক্তিশালী করার করার জন্য নতুন কমিটির প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে ডা. ওয়াজেদ এ খান নতুন কমিটি নিয়ে অতীতের ভুলত্রুটি শুধরে ক্লাবের গঠনতন্ত্রের আলোকে প্রেসক্লাবকে আরও শক্তিশালী ও সাংবাদিকদের কাছে সক্রিয় করার প্রতিশ্রুতি দেন।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম তার বক্তব্যে বলেন, প্রেসক্লাব আর ইউনিয়ন এক রকম সংগঠন নয়। এটা সবাইকে বুঝতে হবে। তিনি প্রবাসের সকল পেশাদার সাংবাদিকদের নিয়ে ক্লাবের পরিধি ও পেশাগত মর্যাদা বৃদ্ধির মাধ্যমে প্রেসক্লাব ও ক্লাব সদস্যদের মর্যাদা বৃদ্ধির প্রতিশ্রুতি দেন।

পরে সুষ্ঠু ও সুন্দরভাবে নির্বাচন পরিচালনার জন্য নতুন কমিটির পক্ষ থেকে সভাপতি ডা. ওয়াজেদ এ খান ও সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম নির্বাচন কমিশনের সদস্যদের ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।

সাধারণ সভায় ক্লাবের উপদেষ্টা ও সদস্যদের মধ্যে যারা উপস্থিত ছিলেন তারা হলেন- উপদেষ্টা যথাক্রমে মনজুর আহমদ, নিনি ওয়াহেদ, মঈনুদ্দীন নাসের ও আনোয়ার হোসেইন মঞ্জু, সদস্য যথাক্রমে ডা. ওয়াজেদ এ খান, মাহবুবুর রহমান, আবু তাহের, মাহফুজুর রহমান, মাহমুদ খান তাসের, শেখ সিরাজুল ইসলাম, হাবিব রহমান, নিয়াজ মাখদুম, মনোয়ারুল ইসলাম, আজাদ শিশির, এবিএম সালাহউদ্দিন আহমেদ, রিমন ইসলাম, শিবলী চৌধুরী কায়েস, এবিএম সালেউদ্দীন, ডা. সজল আশফাক, মমিনুল ইসলাম মজুমদার, সৈয়দ ইলিয়াস খসরু, আলমগীর সরকার, হাসানুজ্জামান সাকী, আমীর পারভেজ, মাহথির ফারুকী, এস এম সোলায়মান, জামিল আনসারী, রশীদ আহমদ, এস,এম জাহিদুর রহমান, যাকারিয়া ভূইয়া, সোহেল হোসেন, শেখ এম খোরশান, দিদার চৌধুরী, চৌধুরী এম আলী কাজল, সাদিয়া খন্দকার, সামিউল ইসলাম প্রমুখ।

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
X
Fresh