• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানির চূড়ান্ত সিদ্ধান্ত ২৪ ও ২৫ নভেম্বর

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ০৬ নভেম্বর ২০১৯, ১৮:১৭
বাংলাদেশ, মালয়েশিয়া
সংগৃহীত

চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে জনশক্তি রপ্তানি নিয়ে বাংলাদেশ ও মালয়েশিয়ার মন্ত্রী পর্যায়ের বৈঠক। বৈঠকে শ্রমবাজার চালুর বিষয়ে এই দুই দেশ প্রাথমিকভাবে সম্মত হলেও কোনও চুক্তিসই করেনি।

পুত্রাজায়ায় অনুষ্ঠিত এই বৈঠকে কর্মীদের অভিবাসন ব্যয় কমানো এবং কর্মপরিবেশ নিশ্চিত করার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। তবে আগামী ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় অনুষ্ঠেয় বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারানের সঙ্গে বৈঠকে অংশ নেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

এছাড়া অংশ নেন মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, যুগ্ম-সচিব ফজলুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মো. আজিজুর রহমান।

সংগৃহীত

গত বছরের ১ সেপ্টেম্বর থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর অনলাইন পদ্ধতি এসপিপিএ বন্ধ হয়ে যায়। তখনকার প্রবাসী ও বৈদেশিক কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম মালয়েশিয়া গিয়ে বৈঠক করলেও শ্রমবাজার চালু করা সম্ভব হয়নি।

এরপর ৩১ অক্টোবর ঢাকায় দুই দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে নতুন করে কর্মী নেয়ার কিছু পদ্ধতি ঠিক হয়।

চলতি বছরের ১৪ মে ইমরান আহমদ মালয়েশিয়া সফরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রি মুহিউদ্দিন ইয়াসিন ও মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারানের সঙ্গে বৈঠক করেন।

এই বৈঠকের অগ্রগতি হিসেবে ২৯ ও ৩০ মে মালয়েশিয়ায় দুই দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের আরেকটি বৈঠক অনুষ্ঠিত হয়।

কে

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
X
Fresh