• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্যারিসে নির্মিত হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার

ফ্রান্স প্রতিনিধি : আরটিভি নিউজ

  ১৬ মে ২০২২, ২৩:৩১
প্যারিসে নির্মিত হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার

ফ্রান্সে তুলুজের পর রাজধানী প্যারিসে নির্মিত হতে যাচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার।এর মধ্য দিয়ে ফ্রান্স প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের একটি স্বপ্নের বাস্তবায়ন হতে যাচ্ছে। ২০২৩ সালে ২১শে ফেব্রুয়ারি থেকে স্থায়ী শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবে সর্বসাধারণ।প্যারিসের বিখ্যাত সেন্ট ডেনিস ইউনিভার্সিটির বার্নার্ড মারি স্কয়ারে কেন্দ্রীয় শহিদ মিনারের আদলে নির্মিত হবে এই স্মৃতিস্তম্ভ।এক সংবাদ সম্মেলনে এমনটা জানিয়েছে এই আয়োজনের উদ্যোক্তারা।

তারা জানান, দীর্ঘ দিন ধরে প্যারিসে স্থায়ী শহিদ মিনার নির্মাণের পরিকল্পনা চলছিলো। তারই বাস্তবায়ন হতে যাচ্ছে এবার। প্রশাসনিক কার্যকলাপ ও নকশা অনুমোদনের কাজও শেষ, অপেক্ষা শুধু নির্মাণের। এমন উদ্যোগ সমস্ত বাংলাদেশিদের জন্য গৌরবের, বহির্বিশ্বে বাংলাদেশের ভাষা কৃষ্টি সংস্কৃতি মেলে ধরবে, বাংলাদেশকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়। দীর্ঘদিন ধরে প্রবাসী অস্থায়ী শহিদ মিনারে শ্রদ্ধা জানালেও আগামী ২০২৩ সালে স্থায়ী শহিদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবে ভাষা আন্দোলনে আত্মদানকারী সকল শহীদদের।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কাজী এনায়েত উল্লাহ, মূল উদ্যোক্তা স্বরূপ সদিউল, অর্থ সমন্বয়ক টিএম রেজা। সংবাদ সম্মেলন থেকে ফ্রান্সপ্রবাসী বাংলাদেশিদের আর্থিক সহযোগিতার আহ্বান জানানো হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কঠিন গ্রুপে আর্জেন্টিনা, সহজ গ্রুপে ফ্রান্স
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
ফ্রান্সের উদ্দেশ্যে স্পিকারের ঢাকা ত্যাগ
প্যারিসে ভাষা শিক্ষা প্রতিষ্ঠান ‘পাঠশালা’র যাত্রা
X
Fresh