• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নিউইয়র্কে এবিসিএইচ-এর ব্যতিক্রমধর্মী পিকনিক অনুষ্ঠিত

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

  ১৯ মে ২০২১, ১৩:৪০
ABCH's exceptional picnic was held in New York
সংগৃহীত

নিউইয়র্ক সিটির লং আইল্যান্ডের সবুজে-ঘেরা প্রকৃতির মাঝে অবস্থিত নয়নাভিরাম বেলমন্ট লেক স্টেট পার্কে গত রোববার উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হলো এক ব্যতিক্রমধর্মী পিকনিক। এর আয়োজক ছিল সম্পূর্ণ অরাজনৈতিক ও ফেসবুক ভিত্তিক একটি সংগঠন ‘আমেরিকান বাংলাদেশি কমিউনিটি হেল্প’ গ্রুপ বা এবিসিএইচ।

বিভিন্ন বয়সের ৪৫০ নারী-পুরুষ, তরুণ-তরুণী, কিশোর-কিশোরী ও শিশু সকাল থেকে বিকেল পর্যন্ত এই বর্ণাঢ্য পিকনিকে অংশ নেন। এবিসিএইচ-এর আয়োজনে এটি ছিল প্রথম পিকনিক। ব্যতিক্রমী এই পিকনিকের বৈশিষ্ট্য ছিল অংশগ্রহণকারী বেশিরভাগ মানুষই কেউ কারও পরিচিত ছিলেন না।

কিন্তু চেনা শহরে অচেনা এসব মানুষ পিকনিকের দিন পরস্পরকে চিনে নিতে ও জেনে নিতে বেশি সময় নেননি। করোনার দমবন্ধ হওয়া গুমোট পরিস্থিতি থেকে কিছু সময়ের জন্য হাঁফ ছেড়ে সবাই অনন্য সুন্দর প্রকৃতির মাঝে সময় কাটিয়েছেন এই পিকনিকের সৌজন্যে।

সামার এলেই সাধারণত নিউইয়র্ক শহর ও শহরের উপকণ্ঠে প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা বিভিন্ন পার্কে ঢল নামে পিকনিক আয়োজনের। বেশিরভাগ পিকনিকই হয় বাংলাদেশের বিভিন্ন জেলা-উপজেলাভিত্তিক সমিতি ও সংগঠন; বিভিন্ন পেশাজীবী, অ্যালামনাই কিংবা সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে।

তবে এবিসিএইচ-এর মতো শুধুমাত্র অনলাইনভিত্তিক কোনও গ্রুপের উদ্যোগে এতো বিপুলসংখ্যক মানুষের অংশগ্রহণে কোনও পিকনিকের আয়োজন এটাই প্রথম। গত এক মাসেরও বেশি সময় ধরে ফেসবুকে এই পিকনিকের প্রচারণা চলেছে। গ্রুপের সদস্যরা এতে বিপুল সাড়া দেন।

রোববার সকাল থেকেই নিউইয়র্কের পাঁচ বরো কুইন্স, ব্রুকলিন, ব্রঙ্কস, ম্যানহাটান ও স্ট্যাটেন আইল্যান্ড থেকে অংশগ্রহণকারীরা আসতে শুরু করেন। নিউজার্সি, কানেকটিকাট, ভার্জিনিয়া, পেনসিলভানিয়া, মিশিগান ও ফ্লোরিডা ইত্যাদি স্টেট থেকেও অনেকে এসেছেন।

এবিসিএইচ-এর তিন এডমিন জাহিদ করিম, তরিকুল ইসলাম মিঠু ও হাসান ভূঁইঞা এবং ২৫ সদস্যের ভলান্টিয়ার টিম অংশগ্রহণকারীদের বরণ করে নেন। সকাল থেকে বিকেল পর্যন্ত অক্লান্ত পরিশ্রম করেছেন প্রত্যেক ভলান্টিয়ার।

পিকনিক স্পটে কয়েকজন ক্ষুদ্র শিল্পোদ্যোক্তা তাদের বিভিন্ন পণ্যের পসরা নিয়ে বসেছিলেন। পিকনিকের বৈচিত্র্য আরও বাড়িয়ে দিতে পান-সুপারি ও চটপটি-ফুচকার স্টল নিয়েও হাজির ছিলেন দুজন। শাড়ি, জামা-কাপড়, কানের দুল, চুড়ি, ইমিটেশন গয়নার স্টলও ছিল।

রিয়েল এস্টেট সংক্রান্ত যাবতীয় পরামর্শ বা সলিউশন (মর্টগেজ, বাড়ি কেনা, ব্যাংক লোন ইত্যাদি) দিতে এগিয়ে এসেছিলেন ফেয়ারওয়ে মর্টগেজ কর্পোরেশন। রকমারি পণ্যের পসরা ছিল নিউইয়র্কের জনপ্রিয় ফাইভ সিস্টার্সের স্টলে। এমব্লেম হেলথ এসেছিল মেডিক্যাল ইনস্যুরেন্স সংক্রান্ত পরামর্শ দিতে।

পিকনিক হবে অথচ গান বাজনা, নাচ ও খেলাধুলা হবে না, তা কি হয়? সুদূর ফ্লোরিডা থেকে এসেছিলেন শিল্পী আমিরুল ইসলাম বাবুল। ছিলেন শিল্পী মিথুল হক, ঝুলন সেন এবং সৌখিন শিল্পী খন্দকার রবি। তাদের সুললিত কণ্ঠের গান সবাইকে মুগ্ধ করেছে।

গানের তালে তালে ‘ব্যাকরণহীন’ নাচও সবাই উপভোগ করেছেন। দুপুরে পার্কের মাঠে নারীদের বালিশ প্রতিযোগিতা, বালক-বালিকাদের দৌড় প্রতিযোগিতা এবং তরুণদের নিয়ে ক্রিকেট ম্যাচও হয়েছে। বিকেলে অনুষ্ঠিত হয় র‌্যাফল ড্র। সেখানে মোট পুরস্কার ছিল ১৩টি। ১৩ ব্যবসায়ী এসব স্পন্সর করেছিলেন।

স্বর্ণের চেইন, অ্যাপল ওয়াচ, স্যামসাং টিভি ও ট্যাবলেট, মেসি’জ-এর ক্রোকারিজসহ সবগুলো পুরস্কারই ছিল আকর্ষণীয়। উল্লেখ্য যে, এবিসিএইচ গ্রুপে এখন ১৫ হাজারেরও বেশি বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান সদস্য যারা একে অপরকে বিভিন্নভাবে সহযোগিতা করে আমেরিকার মাটিতে একটি শক্ত বাংলাদেশি কমিউনিটি গড়ে তুলেছে।

আমেরিকা জুড়ে ছড়িয়ে রয়েছে এই গ্রুপের সদস্য। গ্রুপটি আমেরিকার পাশাপাশি বাংলাদেশেও অসহায় দরিদ্র মানুষদেরকে সাহায্য সহযোগিতা করে আসছে। উদ্যোক্তারা জানান যে, বাংলাদেশি কমিউনিটির মানুষদেরকে নিয়ে ভবিষ্যতে এই ধরনের কর্মকাণ্ড অব্যাহত থাকবে।

তারা আর বলেন যে, এবিসিএইচ গ্রুপ আমেরিকায় বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভূত মানুষের মাঝে পারস্পরিক সহযোগিতার মনোভাব গড়ে তোলার মাধ্যমে ঐক্যবদ্ধ ও শক্তিশালী বাংলাদেশী কমিউনিটি গড়ে তোলার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিলিয়নেয়ারদের সংখ্যায় বিশ্বে তৃতীয় মুম্বাই
নিউইয়র্কে বসেই স্বামী হারানোর খবর পেলেন খালিদের স্ত্রী
পিকনিকের বাসে সামনে বসা নিয়ে সংঘর্ষ, আহত ৩০
ইলিয়াস কাঞ্চন নেতৃত্বাধীন কমিটি দুই বছরে পিকনিক ছাড়া কিছু করেনি : সোহেল রানা
X
Fresh