Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি :

  ০৮ এপ্রিল ২০২১, ২১:৩৭
আপডেট : ০৯ এপ্রিল ২০২১, ২২:২৪

মালয়েশিয়ায় চাকরি পেতে হাইকমিশন চালু করলো পোর্টাল (ভিডিও)

উদ্বোধনী অনুষ্ঠান

মালয়েশিয়ায় নানা কারণে যারা চাকরি হারিয়েছেন তাদের সহযোগিতায় এবার 'চাকরির খোঁজ' নামে একটি পোর্টাল উদ্বোধন করেছে বাংলাদেশ হাইকমিশন। বৃহস্পতিবার (৮ এপ্রিল) স্থানীয় সময় রাত ৯ টা ৪০ মিনিটে ভার্চ্যুয়াল এক সভায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

নতুন এ পোর্টাল চালুর মাধ্যমে একদিকে যেমন কোম্পানিগুলো তাদের লোক খুঁজে পাবে, অন্যদিকে কাজের খোঁজে থাকা প্রবাসী বাংলাদেশিরা তাদের পছন্দমতো কাজে যোগ দিতে পারবেন। আর এ প্রক্রিয়ায় অংশ নিতে হলে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের ভেরিফাইড ফেইসবুক পেইজের সঙ্গে থাকতে হবে।

অনলাইনে এ পোর্টালের মাধ্যমে কোম্পানির সুযোগ, সুবিধা, বেতন কাঠামোসহ অন্যান্য সব বিষয়ে জানার সুযোগ থাকবে এবং নিজেই নিজের পছন্দমতো কাজের জন্য আবেদন করতে পারবেন। এ প্রক্রিয়ায় কোনও অর্থ খরচের প্রয়োজন নেই বলে জানানো হয়।

প্রধান অতিথি ইমরান আহমেদ বলেন, প্রবাসীদের জন্য আমরা সার্বক্ষনিক ভালো কিছু করতে চাই। দালাল থেকে প্রবাসীদের রেহাই দিতে আমরা ডিজিটাল প্লাটফর্মকে গুরুত্ব দিচ্ছি। এরই অংশ হিসাবে আমরা 'চাকরির খোজ' পোর্টাল চালু করেছি। মালয়েশিয়া থেকে শুরু এ পোর্টাল কার্যকরি হলে অন্যান্য দেশেও তা চালুর চিন্তা রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়রের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে যোগ দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এমপি।

হাইকমিশনার মো. গোলাম সারওয়ার তার বক্তব্যে বলেন, করোনাকালিন সময়ে অনেক প্রবাসী শ্রমিক চাকুরি হারিয়েছেন আবার অনেক মালিক কাজের জন্য লোক খোঁজে পাচ্ছেন না। ইতোমধ্যে বেশ কয়েকটি কোম্পানি ৪ হাজার শুন্য পদে নিয়োগ দেয়ার জন্য আগ্রহও প্রকাশ করেছেন। আরো অনেক কোম্পানি যোগাযোগ করছে। 'চাকরির খোঁজ' পোর্টালের মাধ্যম মালয়েশিয়া প্রবাসিদের জন্য নতুন দোয়ার উন্মোচিত হলো। শ্রমিক মালিকের মধ্যে সরাসরি সমন্বয়ের একটি মাধ্যম তৈরি হলো।

এ সময় শ্রম কাউন্সিলর জহিরুল ইসলাম 'চাকুরির খোঁজ' পোর্টাল কিভাবে কাজ করবে সে সম্পর্কে বক্তব্য রাখেন এবং একটি ভিডিও চিত্র প্রদর্শন করেন।

ডেপুটি হাইকমিশনার খোরশেদ এ খাস্তগিরের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন টেকনোলজি পার্টনার ডটলাইনের প্রেসিডেন্ট মাহবুবুল মতিন, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ এম সালেহিন ও মালয়েশিয়ার শ্রম বিভাগের ডেপুটি ডাইরেক্টর জেনারেল মোহাম্মদ আছরি আব্দুল ওয়াহাব।

এমকে

RTV Drama
RTVPLUS