• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় সরকারিভাবে রপ্তানি হচ্ছে বাংলাদেশের আলু

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ০৭ এপ্রিল ২০২১, ২০:৫৮
মালয়েশিয়ায় সরকারিভাবে রপ্তানি হচ্ছে বাংলাদেশের আলু
মালয়েশিয়ায় সরকারিভাবে রপ্তানি হচ্ছে বাংলাদেশের আলু

মালয়েশিয়ার বাজারে ব্যাপক চাহিদা থাকা পণ্যের মধ্যে একটি হচ্ছে আলু। বেসরকারিভাবে নানা সময়ে দেশটিতে বাংলাদেশ থেকে আলু রপ্তানি করা হলেও প্রথমবারের মতো মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের তত্ত্বাবধায়নে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) মালয়েশিয়ায় আলু রপ্তানি শুরু করেছে। মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন এক প্রেস বিজ্ঞপ্তি’তে বিএডিসি’র এ উদ্যোগের তথ্য জানিয়েছে।

হাইকমিশনের কাউন্সিলর (বাণিজ্য) রাজিবুল আহসান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইতোমধ্যে বিএডিসি ৪ কন্টেইনারের মাধ্যমে ১১১ মেট্রিক টন ডায়মন্ড জাতের আলু মালয়েশিয়ায় রপ্তানি করেছে। যা বিএডিসি’র ইতিহাসে প্রথম। এ বছরের ২৩ ফেব্রুয়ারি রপ্তানিকারক প্রতিষ্ঠান ন্যানো গ্রুপের সঙ্গে আলু উৎপাদন ও রপ্তানি বিষয়ক একটি চুক্তি স্বাক্ষর করে বিএডিসি। চুক্তি অনুযায়ী মালয়েশিয়ার মাইডিন, চিন হুয়াত ট্রেডিং ও টেনবিলি গ্রুপ এ আলু আমদানি করে। বিএডিসি'র নিজস্ব ফার্মিংয়ের মাধ্যমে বগুড়া, সিরাজগঞ্জ ও পঞ্চগড় থেকে এ আলু সংগ্রহ করা হয়।

উল্লেখ্য, মালয়েশিয়া প্রতিবছর প্রায় ১শ’ মিলিয়ন ডলারের আলু আমদানি করে থাকে যার অর্ধেকই আসে চীন থেকে। আর বাকি আলুর বাজার বাংলাদেশ, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র। তবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের এ উদ্যোগকে মাইলফলক উল্লেখ করে দু’দেশের পণ্য রপ্তানিতে এক নবদিগন্ত উন্মোচিত হয়েছে বলে উল্লেখ করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। সঙ্গে গত আট মাসের বাংলাদেশ থেকে কৃষিপণ্য আমদানি গত বছরের থেকে ৫০ শতাংশ বেড়েছে বলেও জানানো হয়।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমদানি স্বাভাবিক থাকলেও বেড়েই চলেছে আলুর দাম
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
X
Fresh