logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের রেকর্ড সংখ্যক পাসপোর্ট সেবা

Record number of passport services of Bangladesh High Commission in Malaysia
সংগৃহীত

করোনাভাইরাস নিয়ন্ত্রণে মালয়েশিয়া সরকারের চলমান লকডাউনের মধ্যে গেলো তিন মাসে রেকর্ড সংখ্যক ১ লাখ ১০ হাজার পাসপোর্ট সেবা প্রদান করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। বিশ্বের যেকোনো দেশে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের জন্য এটিই সর্বোচ্চ। সোমবার হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মালয়েশিয়া সরকার কর্তৃক রি-ক্যালিব্রেশন প্রক্রিয়ায় অবৈধদের বৈধ করার ঘোষণা দেয়ার পর থেকে নতুন করে পাসপোর্ট করার হিড়িক পড়ে যায়। গেলো বছরের ১ নভেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত তিন মাসে পোস্ট অফিসের মাধ্যমে ১ লাখ ১০ হাজার পাসপোর্টের আবেদন জমা পড়ে হাইকমিশনে।

নানা সীমাবদ্ধতার মধ্যেও হাইকমিশনের কর্মকর্তা ও অতিরিক্ত জনবল নিয়োগের মাধ্যমে দিন-রাত পরিশ্রম করে সব পাসপোর্টের আবেদন সার্ভারে অন্তর্ভুক্তিকরণ সম্পন্ন হয়েছে। যদিও এ কার্যক্রম পরিচালনা করতে গিয়ে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনের অন্তত ১০ থেকে ১২ জন কর্মকর্তা, কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত হয়েছে।

তারপরও যথাসময়ে প্রবাসীদের হাতে পাসপোর্ট পৌঁছে দিতে হাইকমিশন বদ্ধ পরিকর। এত অল্প সময়ে এত বেশি পাসপোর্ট সার্ভারে অন্তর্ভুক্তি করে রেকর্ডও গড়েছে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিশ্বের কোনও বাংলাদেশ হাইকমিশন এত অল্প সময়ের মধ্যে এত বেশি পাসপোর্ট এনরোলমেন্ট করেনি।

বিজ্ঞপ্তিতে পাসপোর্ট সেবা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের ফেসবুক পেজে নিয়মিত চোখ রাখার অনুরোধ জানানো হয়। একই সঙ্গে দালালের শরণাপন্ন না হওয়ার অনুরোধ জানানো হয়। মালয়েশিয়া সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলারও পরামর্শ দেয়া হয় হাইকমিশনের এ বিজ্ঞপ্তিতে।

RTV Drama
RTVPLUS