• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মালয়েশিয়ায় বাংলা ভাষা শিক্ষা চালু করবে বিআইএস

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ২৭ জুলাই ২০২০, ১৮:২৯
BIS will introduce Bangla language education in Malaysia
রোববার প্রথম সমাবর্তন অনুষ্ঠানে বিএসআই এর অধ্যক্ষ ডেরিক, উপাধ্যক্ষ ডক্টর মাহমুদ ছাড়াও লিবিয়া, সুদান, সোমালিয়া, উজবেকিস্তান, ইরান ও কোরিয়াসহ বেশ কয়েকটি দূতাবাসের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন

মধ্যপ্রাচ্যসহ বেশকিছু দেশে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বাংলা ভাষা শিক্ষার সুযোগ থাকলেও মালয়েশিয়ায় নেই এ ধরনের কোনো সুযোগ। প্রথমবারের মতো মালয়েশিয়ায় আন্তর্জাতিকমানের শিক্ষা প্রতিষ্ঠান ব্রাইটন ইন্টারন্যাশনাল স্কুল (বিএসআই) চালু করতে যাচ্ছে বাংলা ভাষা শিক্ষা। স্কুলের নতুন কারিকুলামে এটি সংযুক্ত করার সব প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন করেছে কর্তৃপক্ষ।

রোববার প্রতিষ্ঠানটির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে এক প্রতিক্রিয়ায় এ তথ্য জানান বিএসআই এর প্রতিষ্ঠাতা ও সিইও মমিনুল ইসলাম মমিন।

বাংলাদেশি বংশোদ্ভূত মমিন বলেন, সাধারণত অভিভাবকরা মনে করেন আন্তর্জাতিকমানের স্কুলগুলোতে বাংলা থাকে না কিন্তু আমরা এক্ষেত্রে ব্যতিক্রম। বাংলাসহ ১১টি ভাষায় ছেলেমেয়েদের শিক্ষাদানের সুযোগ রয়েছে এই প্রতিষ্ঠানে। ভাষার পাশাপাশি বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে ধারণা দেয়া হবে।

২৭টি দেশের শিক্ষার্থীদের নিয়ে সমাবর্তনের এ অনুষ্ঠানের উদ্বোধন করেন জিওমেটিকা এডুকেশন গ্রুপের চেয়ারম্যান প্রফেসর ডক্টর মোহাইজি মোহাম্মাদ ও ব্রাইটন ইন্টারন্যাশনাল স্কুলের প্রতিষ্ঠাতা ও সিইও অ্যাসোসিয়েট প্রফেসর মমিনুল ইসলাম মমিন। এ বছর ১৫৩ জন শিক্ষার্থী এ সমাবর্তনে অংশ নেয়ার সুযোগ পান। করোনা সংক্রমণের মধ্যে সম্পূর্ণ সামাজিক দূরত্ব বজায় রেখে এবারের সমাবর্তন অনুষ্ঠিত হয়।

এসময় প্রতিষ্ঠানের অধ্যক্ষ ডেরিক, উপাধ্যক্ষ ডক্টর মাহমুদ উপস্থিত ছিলেন। ছিলেন লিবিয়া, সুদান, সোমালিয়া, উজবেকিস্তান, ইরান ও কোরিয়াসহ বেশ কয়েকটি দূতাবাসের প্রতিনিধিরাও ।

অক্সফোর্ডের অন্তর্ভুক্ত এ স্কুলটি মাত্র দুই বছরে মালয়েশিয়ায় ব্যাপক সাড়া ফেলেছে। মানসম্মত শিক্ষাব্যবস্থা এবং অভিজ্ঞ শিক্ষকমণ্ডলির সমন্বয়ে পরিচালিত স্কুলটিতে ১১টি বিভিন্ন দূতাবাসের শিক্ষার্থীসহ ৩৭টি দেশের ৪২০ জন শিক্ষার্থী বর্তমানে অধ্যয়নরত রয়েছে।

সি/

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেহেদির রং শুকানোর আগেই প্রাণ গেল প্রবাসী যুবকের
বাংলাদেশিদের মসজিদ নির্মাণে মালয়েশিয়ানের ৭ কোটি টাকার অনুদান
মালয়েশিয়ায় স্বাধীনতা দিবস পালন
২২ দিনে প্রবাসী আয় এলো ১৫২০৮ কোটি টাকা
X
Fresh