logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

সাংবাদিক রোকেয়া হায়দারের জন্মদিন আজ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ জুন ২০১৯, ১০:০৩ | আপডেট : ১২ জুন ২০১৯, ১০:২০
জনপ্রিয় বেতার ও মাল্টিমিডিয়া সাংবাদিক, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দারের আজ বুধবার (১২ জুন) জন্মদিন।  

bestelectronics
রোকেয়া হায়দারের জন্ম যশোরে। বাবার কর্মসূত্রে তার বেড়ে ওঠা কলকাতায়। বাবা আবুবকর ফারাজী ও মা মেহেরুন্নেসা বাকার ছয় সন্তানের মধ্যে তিনি তৃতীয়।

কলকাতার স্থানীয় স্কুলে শিক্ষাজীবন শুরু করেন তিনি। ওই সময়ই খবর পরিবেশনের প্রতি ঝোঁক ছিল রোকেয়া হায়দারের। পরে ঢাকায় ফিরে আসেন। ইডেন কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষাজীবন সম্পন্ন করেন।

ষাটের দশকে তার স্বামী হায়াদার তাকির কর্মসূত্রে চলে যেতে হয় চট্টগ্রাম। ১৯৬৯ সালে প্রথম চট্টগ্রাম বেতারে কাজ শুরু করেন। ১৯৭৪ সাল থেকে বাংলাদেশ বেতারে।

১৯৮১ সালের ২০ অক্টোবর ওয়াশিংটন ডিসিতে ভয়েস অব আমেরিকার সঙ্গে কাজ শুরু করেন। তিনি মূলত খেলাধুলার খবর সংগ্রহে বেশি আগ্রহী ছিলেন। স্পষ্ট উচ্চারণ, বলিষ্ঠ কণ্ঠস্বর ও আত্মপ্রত্যয়ী মনোভাবের কারণে স্বল্পসময়ের মধ্যেই রোকেয়া হায়দার খ্যাতির শীর্ষে পৌঁছে যান।

বাংলাদেশে যখন টিভি আসেনি তখন সবার কাছে ভয়েস অব আমেরিকা বেতারের অনুষ্ঠান ছিল দারুণ জনপ্রিয়।

২০১১ সালের জুন মাস থেকে রোকেয়া হায়দার বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করে আসছেন। এখানে বিশেষভাবে উল্লেখযোগ্য যে, কোনো আন্তর্জাতিক মাল্টিমিডিয়া প্রতিষ্ঠানের বাংলা বিভাগে তিনিই প্রথম মহিলা প্রধান।

এসজে/পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়