অভিবাসন বিষয়ে গণমাধ্যমকর্মীদের ৬ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু

প্রকাশ | ২৬ আগস্ট ২০২০, ১১:২০ | আপডেট: ২৭ আগস্ট ২০২০, ১১:২৮

আরটিভি নিউজ

অভিবাসন ও মানবপাচার সংশ্লিষ্ট বিষয়ে গণমাধ্যমকর্মীদের ৬ দিন ব্যাপী ভার্চুয়াল প্রশিক্ষণ হয়েছে। মঙ্গলবার সকালে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এ সময় তিনি অভিবাসিত শ্রমিক ও মানবপাচারসহ অভিবাসন সম্পর্কিত সঠিক তথ্য-নির্ভর ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানান।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) যৌথভাবে ‘ক্যাপাসিটি বিল্ডিং ফর মিডিয়া ইন বাংলাদেশ’ শীর্ষক ৬ দিনব্যাপি এ অনলাইন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী অভিবাসন বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্তসহ অভিবাসিত বাংলাদেশী কর্মীদের সহযোগিতার পাশাপাশি ‘কোভিড-নাইনটিন’র কারণে দেশে প্রত্যাবর্তনকারি অভিবাসিত শ্রমিকদের হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে সরকারের বিভিন্ন দপ্তরের সময়োপযোগি নানা কর্মসূচী, অভিবাসনের বর্তমান ও ভবিষ্যৎ প্রেক্ষাপট,বিশ^ব্যাপি করোনা (কোভিড-১৯) মহামারীর সময়ে মন্ত্রণালয়ের গৃহীত বিভিন্ন কর্মসূচী ও মানবিক পদক্ষেপ গ্রহণের বিস্তারিত বিবরণ দেন।

তিনি প্রশিক্ষণে অংশগ্রহনকারিদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান পেশাগত কাজে লাগাতে এবং বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি সমুজ্জ্বল করতে গণমাধ্যম কর্মীদের নেতিবাচক সংবাদ যথাসম্ভব পরিহার এবং ইতিবাচক সংবাদ গুরত্বসহকারে প্রচার করারও আহবান জানান। অভিবাসন সম্পর্কিত বিষয়ে দেশের স্বার্থ-সংশ্লিষ্ট যে কোনো পরামর্শ তাঁর মন্ত্রণালয় সমাদরে গ্রহণ করবে বলেও মন্ত্রী উল্লেখ করেন।
উদ্বোধন শেষে প্রশিক্ষণ কর্মসূচির প্রথম দিনের প্রথম সেশনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনীরুছ সালেহীন

রিসোর্স পার্সন হিসেবে অভিবাসন কী, অভিবাসনের ধরণ, বাংলাদেশসহ বিশ্বব্যাপী অভিবাসনের বাস্তব চিত্র পাওয়ার পয়েন্টে উপস্থাপনের পাশাপাশি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে নিরাপদ অভিবাসনের গুরুত্ব তুলে করেন।

আইসিএমপিডি’র বাংলাদেশের সমন্বয়ক ইকরাম হোসেনের সঞ্চালনায় দ্বিতীয় সেশনে রিসোর্স পার্সন হিসেবে আইসিএমপিডি’র বাংলাদেশের প্রজেক্ট অফিসার খন্দকার সোহেল রানা ‘মানব পাচার ও মানব চোরাচালান’ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

আইসিএমপিডি’র বাংলাদেশস্থ অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সিলর এসএম রিফাত শাহরিয়ার ও মোঃ ফাহিম ফেরদৌস সার্বিকভাবে প্রশিক্ষণ কার্যক্রমে সহায়তা করছেন। বিভিন্ন মিডিয়ার ২০ জনেরও বেশী সংবাদকর্মী এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিচ্ছেন।

এসজে