• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অস্ট্রেলিয়ায় হচ্ছে ‘ইসলামী কার্টুন’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ ডিসেম্বর ২০১৬, ১০:২১

বিশ্বব্যাপী জনপ্রিয় কার্টুন সিরিজ ‘পেপা পিগ’র মতোই কার্টুন সিরিজ তৈরি করছে অস্ট্রেলিয়ার একটি প্রতিষ্ঠান। ‘বারাকা হিলস’ নামে এ কার্টুন সিরিজটি হবে ইসলামী মূল্যবোধ সম্পন্ন। এর জন্য প্রয়োজন ১৫ হাজার মার্কিন ডলার। এ অর্থ সংগ্রহের জন্য চাঁদা তোলার পথকেই বেছে নিয়েছে ‘ওয়ান ফর কিডস’ নামের প্রতিষ্ঠানটি।

সিডনি ভিত্তিক ওয়ান ফর কিডস কোম্পানিটি নামাজ, নবীদের জীবন, রমজান এবং আরবি শিক্ষা বিষয়ক কার্টুন বানিয়ে থাকে।

‘পেপা পিগ’ একটি শূকর পরিবারের প্রতিদিনের জীবনভিত্তিক ব্রিটিশ কার্টুন। যা পৃথিবীর ১৮০টি দেশে দেখানো হয়। অথচ শূকরকে ইসলামে হারাম করা হয়েছে। তাই ‘পেপা পিগ’ নামের বিপুল জনপ্রিয়তা পাওয়া কার্টুনের একটি বিকল্প হতে পারে ‘বারাকা হিলস’। এমনটাই জানিয়েছেন নতুন কার্টুন সিরিজটির প্রযোজক সুবহি আল শেখ।

তিনি বলেন, ‘মুসলিম বা অমুসলিম, শূকর পছন্দ করে বা করে না এমন সবার মতোই ‘পেপা পিগ’ আমি উপভোগ করি। কিন্তু এতে কিছু বার্তা রযেছে যাতে শিশুদের ব্যবহার খারাপ হয়ে যেতে পারে। তাই আমরা ভাবলাম এর মতোই বা এর বিকল্প কিছু আমরা করি না কেন? সেই ভাবনা থেকেই আমাদের উদ্যোগ।’

শেখ সাদি বলেন, ‘মূলধারার কার্টুন দেখতে আমরা শিশুদের নিরুৎসাহিত করছি না। শুধু অভিভাবকদের প্রতি আরেকটি বিকল্পকে তুলে ধরার আহ্বান জানাচ্ছি।’

সরকারি হিসাব মতে অস্ট্রেলিয়ায় ২.২ শতাংশ লোক মুসলিম। তাই ‘বারাকা হিলস’র মূল উদ্দেশ্য হচ্ছে, ধর্মীয় বিধি পালনকারী একজন মুসলিমের জীবন কেমন এবং তার কমিউনিটির মধ্যে একজন সুনাগরিক হওয়াটাই বা কী- তা শিশুদের বোঝানো।

এদিকে ‘ওয়ান ফর কিডস’র এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অস্ট্রেলিয়ার জাতীয় ইমাম কাউন্সিলের প্রধান শেখ সাদি আল-সুলেইমান। তিনি বলেন, ‘বিনোদন জগতের মূলধারায় যেসব কার্টুন প্রচার হয়, মুসলিম দর্শকদের জন্য তার চেয়ে ভালো বিকল্প থাকা উচিত।’ ইসলামিক মূল্যবোধ সমর্থন করে এমন টিভি কার্টুনের জন্য অভিভাবকদের চাঁদা দেয়াও উচিত বলে তিনি মনে করেন।

এস

মন্তব্য করুন

daraz
  • কিডস এর পাঠক প্রিয়
X
Fresh