• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

করোনায় ২৪ ঘণ্টায় ১৭৩ জনের মৃ'ত্যু

আরটিভি নিউজ

  ২১ জুলাই ২০২১, ১৭:১৬
ফাইল ছবি

করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় ১৭৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৮ হাজার ৪৯৮ জনে। একই সময়ে দেশে করোনায় নতুন শনাক্ত হয়েছেন ৭ হাজার ৬১৪ জন। ফলে করোনায় মোট শনাক্তের সংখ্যা হলো ১১ লাখ ৩৬ হাজার ৫০৩ জন।

বুধবার (২১ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (২০ জুলাই) করোনায় মৃতের সংখ্যা ছিল ২০০ জন এবং শনাক্তের সংখ্যা ছিল ১১ হাজার ৫৭৯ জন।

এর আগে, গত ১১ জুলাই দেশে করোনায় মৃত্যু হয়েছিল ২৩০ জনের, ১২ জুলাই ২২০ জন, ১৩ জুলাই ২০৩ জন, ১৪ জুলাই ২১০ জন, ১৫ জুলাই ২২৬ জন, ১৬ জুলাই ১৮৭ জন, ১৭ জুলাই ২০৪ জন, ১৮ জুলাই ২২৫ জন এবং ১৯ জুলাই ২৩১ জন গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে মৃতের সংখ্যা ২০০ ছাড়ায়। এদিন মৃত্যু হয় ২০১ জনের।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি ৬৩৯টি ল্যাবরেটরিতে ২৫ হাজার ৬২৫টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৯৭৯টি নমুনা। দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ৭৩ লাখ ৬৪ হাজার ৮৮৮টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৩০ দশমিক ৪৮ শতাংশ। এ পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৩ লাখ ৬৪ হাজার ৮৮৮টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৫ দশমিক ৪৩ শতাংশ।

দেশে গত ২৪ ঘণ্টায় মৃত ১৭৩ জনের মধ্যে পুরুষ ৯৮ ও নারী ৭৫ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ১৪৬ জন, বেসরকারি হাসপাতালে ২২ জন এবং বাড়িতে ৫ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ঢাকা বিভাগেরই ৫৮ জন। এছাড়া খুলনায় ৩৮, চট্টগ্রামে ৩২, রাজশাহীতে ১১, বরিশালে ৮, সিলেটে ৬, রংপুরে ১৬ এবং ময়মনসিংহে ৪ জনের মৃত্যু হয়েছে। বয়সভিত্তিক বিশ্লেষণে মৃতদের মধ্যে ৮৯ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৪২, ৪১ থেকে ৫০ বছরের ২২, ৩১ থেকে ৪০ বছরের ১২, ২১ থেকে ৩০ বছরের ৬ এবং ১১ থেকে ২০ বছরের ২ জন মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা থেকে সুস্থ হয়েছেন ৯ হাজার ৭০৪ জন। ফলে দেশে করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠা রোগীর সংখ্যা দাঁড়ালো ৯ লাখ ৬১ হাজার ৪৪ জন। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৮৪ দশমিক ৫৬ শতাংশ।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় এবং এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম এ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • করোনাভাইরাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh