• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ক'রোনার নতুন চিকিৎসা আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জুন ২০২১, ২২:০২
করোনার নতুন চিকিৎসা আবিষ্কার

বিশ্বব্যাপী করোনা মহামারির দেড় বছর পার হওয়ার মধ্যে বেশ কিছু কোম্পানি করোনার টিকা বাজারে এনেছে। বিশ্বের অনেক দেশ এটার প্রয়োগও শুরু করেছে। তবে শতভাগ ফল পাওয়া যাচ্ছে না। কিন্তু এবার করোনা চিকিৎসায় নতুন তথ্য দিয়েছে ব্রিটেনের বিজ্ঞানীরা।

করোনা রোগীদের জীবন রক্ষায় তারা এক নতুন পথ খুঁজে পেয়েছেন। তবে এ পদ্ধতি খুবই ব্যয়বহুল বলে জানিয়েছেন ব্রিটেনের চিকিৎসা বিজ্ঞানীরা। এতে প্রায় ১,০০০ থেকে ২,০০০ ডলার ব্যয় হওয়ার কথা বলা হয়েছে।

নতুন আবিষ্কৃত করোনা ভাইরাসের চিকিৎসা পদ্ধতির নাম মনোক্লোনাল অ্যান্টিবডি ট্রিটমেন্ট। এটি উদ্ভাবন করেছে রিজেনারন নামের একটি প্রতিষ্ঠান। সূত্র: বিবিসি

স্যালাইনের মাধ্যমে এ ওষুধ রোগীর শরীরে প্রবেশ করিয়ে এন্টিবডি তৈরি করে তাকে সুস্থ করে তোলা হচ্ছে। ইতোমধ্যে ব্রিটেনের বিভিন্ন হাসপাতালের প্রায় ১০ হাজার করোনা রোগীর ওপর এই চিকিৎসার পরীক্ষা চালানো হয়। এই চিকিৎসা মূলত করোনা ভাইরাসে যাদের অবস্থা খুবই ভয়াবহ মূলত তাদের জন্যই এ চিকিৎসা সুখবর নিয়ে এসেছে।

নতুন এই চিকিৎসা দিয়ে করোনায় আক্রান্ত প্রতি ১০০ জন রোগীর মধ্যে ছয় জনের জীবন রক্ষা করা সম্ভব হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। নতুন এই চিকিৎসা পদ্ধতি আবিষ্কারের মাধ্যমে মৃত্যু ঝুঁকি কমার পাশাপাশি চিকিৎসার সময়ও কমেছে।

জেএইচ/এফএ

মন্তব্য করুন

daraz
  • করোনাভাইরাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ঈশ্বর কণা’ আবিষ্কারক নোবেলজয়ী পিটার হিগস মারা গেছেন
করোনার কিছু টিকায় সমস্যা বেড়েছে : গবেষণা
‘করোনার টিকা নিলেও নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে’
‘করোনার নতুন ধরনে প্রাণহানির শঙ্কা কম হলেও ছড়ায় দ্রুত’
X
Fresh