• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বজুড়ে বিস্তার করা করোনার নতুন ধরন কী, কতটা বিপজ্জনক?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ মে ২০২১, ১৬:২৭
করোনা  বিশ্বজুড়ে বিস্তার করা নতুন ধরণ কী, কতটা বিপজ্জনক
করোনা বিশ্বজুড়ে বিস্তার করা নতুন ধরণ কী, কতটা বিপজ্জনক

মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে গোটা বিশ্ব বিপর্যস্ত। করোনার নতুন ধরন যেমন দ্রুত ছড়ায় ঠিক তেমনই আবার বেশি সংখ্যক মানুষও সংক্রমিত হচ্ছে এই ভাইরাসে। এদিকে করোনার টিকাকেও হটিয়ে দেয়ার ক্ষমতা বেশি নতুন ধরনের।

করোনার ধরনের পরিবর্তন হয় কেন?
বংশবৃদ্ধি এবং বেঁচে থাকার জন্য সকল ভাইরাসই পরিবর্তন হয়। অধিকাংশ ক্ষেত্রেই এই পরিবর্তন সূক্ষ্ম। কখনো ভাইরাসেরই ক্ষতি হয়। অন্যগুলোতে যখন বিশাল ধরনের পরিবর্তন হয় তখন আরও বেশি শক্তিশালী রূপ নেয় রোগটা এবং এতে রোগীর ঝুঁকিও বেড়ে যায়।

টিকার মাধ্যমে যখন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় তখন ভাইরাস পরিবর্তনের মাধ্যমে সেই প্রতিরোধ ক্ষমতা ভেঙে ফেলে।

বিভিন্ন ধরন সম্পর্কে কতটুকু জানি আমরা : বিশ্বজুড়ে করোনার হাজার হাজার ধরন ছড়িয়ে পড়েছে। তবে ইউকে, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের ধরনকে ‘উদ্বেগজনক ধরন’ বলে মনে করা হচ্ছে।

ইউকে বা কেন্ট ভ্যারিয়েন্ট (B.1.1.7) প্রথম শনাক্ত হয়েছে ব্রিটেনে। এরপরও ৫০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে ধরনটি। এখনো পরিবর্তন করছে। ব্রাজিলের ধরনও (P.1) ১০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে। এই তালিকায় ব্রিটেনও রয়েছে। এছাড়া ব্রিটেনে ২৮ এপ্রিল পর্যন্ত ভারতের ধরনের (B.1.617 )- ২০০টি কেস শনাক্ত হয়েছে। তবে বিজ্ঞানীরা মনে করছেন, ভারতের করোনার বর্তমান ঢেউয়ের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

কতটা বিপজ্জনক করোনার নতুন ধরন : নতুন এসব ধরনে আক্রান্ত হওয়াদের বেশিরভাগ মানুষদের অসুস্থতার মাত্রা বেশি- এমন কোনো প্রমাণ মিলেনি। করোনার মূল রূপের ক্ষেত্রে যা দেখা গেছে, যাদের বয়স বেশি এবং শারীরিক সমস্যা রয়েছে তারাই এসব ভ্যারিয়েন্টে ঝুঁকির মুখে। কিন্তু করোনার টিকা নেয়া হয়নি এমন জনগোষ্ঠীর জন্য বেশি আক্রমণাত্মক কোনো ভাইরাসের সংক্রমণ হলে রোগীর মৃত্যুও বেশি হবে।

গবেষণা বলছে, ইউকে ধরন ব্যক্তি-বিশেষের ক্ষেত্রে ৩০ শতাংশ মৃত্যুর ঝুঁকি বেশি। তবে এর পক্ষের প্রমাণ খুব জোরালো নয়।

করোনার সকল ধরনের ক্ষেত্রে চিকিৎসকদের উপদেশ একই। ভালো করে হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা, ফেস মাস্ক ব্যবহার করা এবং ঘরের মধ্যে বায়ু চলাচল নিশ্চিত করা। সূত্র : বিবিসি বাংলা

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • করোনাভাইরাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষিদের
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
X
Fresh