Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

বিশ্বের ১৭ দেশে ছড়িয়েছে করোনার ভারতীয় নতুন ধরন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বের ১৭ দেশে ছড়িয়েছে করোনার ভারতীয় নতুন ধরণ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
বিশ্বের ১৭ দেশে ছড়িয়েছে করোনার ভারতীয় নতুন ধরণ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ভয়াবহ রূপ নিয়েছে ভারত। প্রতিদিনই দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়ে চলছে। এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বিশ্বের অন্তত ১৭টি দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। অর্থাৎ ভারত থেকে বিশ্বের বিভিন্ন দেশে করোনার এই স্ট্রেন বিস্তার করেছে।

শুক্রবার (৩০ এপ্রিল) জার্মানভিত্তিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলে’র এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, ইউএন হেলথ এজেন্সি থেকে জানানো হয়েছে যে, কোভিড-১৯-এর বি.১.৬১৭ (B.1.617) আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। অন্তত ১৭টি দেশে রয়েছে এই ভাইরাস। এটি নিয়ে ‘ডব্লিউএইচও’ চিন্তিত। বিশ্বের সকল দেশকেই চিন্তায় ফেলার জন্য এই ভ্যারিয়েন্ট যথেষ্ট। ভারতে শনাক্ত করোনার ‘ডাবল মিউট্যান্ট’ ধরণ এখন পরীক্ষা-নিরীক্ষা করছেন সারা বিশ্বের বিজ্ঞানীরা।

এছাড়া আল-জাজিরার প্রতিবেদন বলছে, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রোমানিয়া, সুইজারল্যান্ড এবং বেলজিয়ামের স্বাস্থ্য কর্তৃপক্ষও করোনার ভারতীয় নতুন ধরণকে আনুষ্ঠানিকভাবে বি.১.৬১৭ (B.1.617) হিসেবে চিহ্নিত করেছে।

যেকোনো ভাইরাস ক্রমাগত নিজেই নিজেকে বদলাতে থাকে এবং এতে করে ভাইরাসের বিভিন্ন ধরণ তৈরি হয়। অধিকাংশ ক্ষেত্রে এই পরিবর্তন প্রক্রিয়াকে পাত্তা দেয়া হয় না, কেননা তৈরি হওয়া নতুন ভ্যারিয়েন্ট মূল ভাইরাসের থেকে দুর্বল ও কম ক্ষতিকর। কিন্তু কিছু আছে খুবই ছোঁয়াচে, যেমন কোভিড-১৯-এর বি.১.৬১৭। এটি ভারতে প্রথম শনাক্ত হয় গত বছরের অক্টোবরে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী রোববার (২ মে) করোনায় বিশ্বের ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে ভারত। গত কয়েকদিন ধরে দেশটিতে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। এখন পর্যন্ত দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ১ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৫৬ জনের। মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ১৫ হাজার ৫২৩। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৫৯ লাখ ৮১ হাজার ৭৭২ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এসআর/

RTV Drama
RTVPLUS